রংপুরে এক কলেজ অধ্যক্ষের অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে গণসমাবেশ

মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি ২০২০ | ১০:৪৪ অপরাহ্ণ

রংপুরে এক কলেজ অধ্যক্ষের অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে গণসমাবেশ
apps

শিক্ষার্থীদের নিপীড়ন, শিক্ষা-বাণিজ্য, অনিয়ম-দুর্নীতির তথ্যভিত্তিক প্রতিবেদন প্রকাশ করায় রংপুরের গণমাধ্যম ও সংবাদকর্মীদের ওপর অব্যাহত হুমকী প্রদানকারী কারমাইকেল কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো: আব্দুল ওয়াহেদ মিঞা’র অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মঙ্গলবার রংপুর শিক্ষা অফিসের সামনে সাংবাদিক গণসমাবেশের ডাক দেয় সম্মিলিত সাংবাদিক সমাজ, রংপুর।

কারমাইকেল কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো: আব্দুল ওয়াহেদ মিঞা’র দুর্নীতির একটি সংবাদ সম্প্রতি একাত্তর টিভি, সময় টিভি, ডিবিসি নিউজ, চ্যানেল টোয়েন্টিফোর, বাংলাদেশ প্রতিদিন, ইত্তেফাক, করতোয়া, অনলাইন বাংলানিউজ, বার্তা টোয়েন্টিফোরসহ শতাধিক গণমাধ্যমে প্রচার ও প্রকাশ হয়। একই দিন একাত্তর টিভির একাত্তর জার্নাল নামে একটি টকশোতে বিষয়টির বিস্তারিত আলোচনা হয়। ওই অনুষ্ঠান থেকে সরাসরি বিষয়টি শিক্ষামন্ত্রীর নজরে আনা হলে তাৎক্ষণিকভাবে শিক্ষামন্ত্রী তদন্তের নির্দেশ দেন।

 

নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছে রংপুরে কর্মরত গণমাধ্যমকর্মীগণ। গণমাধ্যম ও সাংবাদিকদের হুমকি-নিপীড়নের প্রতিবাদে ২৮টি সংগঠনের সমন্বয়ে আজ দুপুরে রংপুরে সাংবাদিক গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে রংপুর বিভাগীয় শিক্ষা অফিসের সামনে। আয়োজিত গণসমাবেশে সংবাদকর্মীদের পাশাপাশি জাতীয় প্রেসক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী সংহতি জানিয়ে প্রতিবাদ জানান।

সম্মিলিত সাংবাদিক সমাজের আহবায়ক সাইদুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন জাতীয় প্রেসক্লাব ও বাংলাদেশ, ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ-সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহমুদুল হক। এ সময় তিনি বলেন, সকল নিয়মনীতি মেনে সংবাদ প্রকাশের পর সংবাদকর্মীদের উপর হুমকি বাকস্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতায় আঘাত। একটি প্রতিষ্ঠানের প্রধান হয়ে তিনি নাগরিকদের সংবিধান স্বীকৃত অধিকার হরণের পর স্ব-পদে বহাল থাকার নৈতিকতা হারিয়েছেন।

রিপোর্টার্স ক্লাব রংপুরের কোষাধ্যক্ষ এসএম ইকবাল সুমনের সঞ্চালনায় সূচনা বক্তব্যে সম্মিলিত সাংবাদিক সমাজের সদস্য সচিব ও সময় টেলিভিশনের রংপুর ব্যুরো প্রধান রতন সরকার বলেন, অনিয়ম-দুর্নীতির সংবাদ প্রকাশ হলেই যারা হুমকি দিয়ে গণমাধ্যমের কণ্ঠরোধ করার দুঃসাহস দেখায় তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার সময় এসেছে। এরপর আর কোন সাংবাদিককে অন্যায়ভাবে হুমকি-ধামকি দিলে তাদের রুখে দাঁড়ানোর হুশিয়ারী উচ্চারণ করে রতন বলেন, দিনরাত পরিশ্রম করে যারা ঝুঁকি নিয়ে তথ্যসেবা দেয় সেই সাংবাদিকরা আর অন্যায়ের কাছে মাথানত করবে না।

 

গণসমাবেশে আরো বক্তব্য দেন আয়োজক সংগঠনের যুগ্ম আহবায়ক ও রিপোর্টাস ক্লাব রংপুরের সভাপতি আব্দুল হালিম আনছারী, রংপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও একুশে টেলিভিশনের প্রতিনিধি লিয়াকত আলী বাদল, রংপুর সিটি প্রেসক্লাবের আহবায়ক ও এনটিভির সিনিয়র রিপোর্টার মইনুল ইসলাম, রিপোর্টাস ইউনিটি’র সিনিয়র সহ-সভাপতি আবুল হোসেন বাবলু, সিনিয়র সাংবাদিক নুরুজ্জামান, প্রথম খবরের নির্বাহী সম্পাদক তাজিদুল ইসলাম লাল, ডিবিসি নিউজের রংপুর ব্যুরো প্রধান নাজমুল ইসলাম নিশাত, চ্যানেল-২৪’র বিভাগীয় প্রধান ফকরুল শাহীন, তাজহাট মেট্রোপলিটন প্রেসক্লাবের আহবায়ক এসএম জাকির হোসেন, বাংলাদেশ তৃণমূল সাংবাদিক কল্যাণ সোসাইটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শাহ্ আলম, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের প্রতিনিধি মাহফুজুল ইসলাম বকুল, সংবাদকর্মী বিপ্লব রহমান, তারাগঞ্জ রিপোর্টাস ক্লাবের সভাপতি বিপ্লব হোসেন অপু, গংগাচড়া সাংবাদিক সমাজের জাকিরুল ইসলাম মন্টু, পীরগাছা প্রেসক্লাবের সভাপতি খোরশেদ আলম, বদরগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম আপন, পীরগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তফা, কাউনিয়া প্রেসক্লাবের মিজানুর রহমান, ফোকাস অব দ্যা ওয়াল্ডের নির্বাহী সম্পাদক এনামুল হক স্বাধীন প্রমুখ।

Development by: webnewsdesign.com