যেসব ভুল নয় ওয়াশিং মেশিন ব্যবহারে

শনিবার, ১৩ জুলাই ২০২৪ | ৬:৪৫ অপরাহ্ণ

যেসব ভুল নয় ওয়াশিং মেশিন ব্যবহারে
apps

আজকাল প্রযুক্তির কল্যাণে অনেক কাজ সহজ হয়ে গেছে। আধুনিক জীবনযাপনে দৈনন্দিন বহু কাজ যন্ত্রের মাধ্যমেই সেরে ফেলা যায়। এতে যেমন আরাম তেমন বাঁচে সময়। ঘর পরিষ্কার থেকে শুরু করে থালা বাসন মাজা কিংবা কাপড় ধোঁয়া সবক্ষেত্রেই বোতাম চাপলেই সমাধান। তবে এত স্বস্তি যে যন্ত্র দিচ্ছে তার কিন্তু সঠিক পরিচর্যার প্রয়োজন রয়েছে। সঠিক নিয়ম ও কৌশল না মানলে দ্রুতই যন্ত্র খারাপ হয়ে যেতে পারে। তাই চলুন জেনে নেই ওয়াশিং মেশিন দীর্ঘ সময় ভালো রাখতে কোন নিয়মগুলো মেনে চলবেন:

একেবারে বেশি কাপড় নয়

ওয়াশিং মেশিনে একসঙ্গে অনেক জামাকাপড় ঠাসাঠাসি করে ঢোকাবেন না। বেশি জামাকাপড় জমে গেলে দুবারে কাচুন। পরিমাণ বুঝে জামাকাপড় ঢোকাতে হবে মেশিনে। নয়তো মেশিনের ভারসাম্য নষ্ট হয়ে যাবে। দ্রুতই যান্ত্রিক ত্রুটিতে মেশিন বন্ধ হয়ে যেতে পারে। অতিরিক্ত ময়লা দাগছোপ লাগা জামাকাপড় ওয়াশিং মেশিনে ভিজিয়ে না রাখাই ভালো। বরং বালতিতে সারারাত ভিজিয়ে রেখে তারপর মেশিনে কেচে নিন।

অতিরিক্ত ডিটারজেন্ট নয়

ডিটারজেন্ট ব্যবহারে সতর্ক হতে হবে। বেশি বেশি সাবান মানেই যে বেশি পরিষ্কার বিষয়টি কিন্তু এমন নয়। তাই কাপড়ের প্রয়োজন বুঝে সঠিক পরিমাপে ডিটারজেন্ট ব্যবহার করুন। নয়তো অতিরিক্ত সাবান জমে আপনার সাধের মেশিনটি বিকল হয়ে যেতে পারে। এছাড়াও মেশিনে দেওয়ার আগে জামাকাপড় ভালোভাবে দেখে নিন টাকা, পয়সা বা ধাতব জিনিস রয়েছে কি না। ধাতুর জিনিস বা ধারালো কিছু মেশিনে ঢোকালে তাড়াতাড়ি সেটি নষ্ট হয়ে যাবে।

যত্ন নিন

প্রতিবার কাচাকাচির পর ওয়াশিং মেশিনের ভেতরটা ভালো করে পরিষ্কার করে নিন। নয়তো জামাকাপড়ের সুতো, কাচার পরে ময়লা ইত্যাদি জমে থেকে মেশিনের ক্ষতি হতে পারে। ভিনিগার বা বেকিং সোডা পানিতে গুলে মেশিনের ভেতরটা পরিষ্কার করে নিন। মেশিনের ভেতরে মরচে পড়ছে কি না খেয়াল রাখুন। মরচে দেখলে গরম পানিতে দুই কাপ লেবুর রস মিশিয়ে মেশিনে দিয়ে একবার চালিয়ে নিন। তাতেও যদি মরচে না যায় তাহলে সেই অংশটি পালটে নিন। এছাড়াও ওয়াশিং মেশিন চালু করার পরে যদি কোনও অযাজিত আওয়াজ একটানা হতে থাকে তাহলে যন্ত্রের সংস্থা বা কারিগরের সঙ্গে যোগাযোগ করুন।

যন্ত্রটি সম্পর্কে জানুন

ওয়াশিং মেশিন ব্যবহারের আগে নিয়মাবলী ভালো করে জেনে নিন। সেটিংসগুলো বুঝে ব্যবহার শুরু করুন। কোন ফেব্রিকের জামা কাচার জন্য কী সুইচ অন করতে হবে সেটাও জেনে নিন। নিয়ম মেনে যন্ত্র ব্যবহার করলে সেটি দীর্ঘদিন ভালো থাকবে।

Development by: webnewsdesign.com