যেভাবে কলা খান ব্রিটিশ রানি `এলিজাবেথ’

মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১ | ৩:০৯ অপরাহ্ণ

যেভাবে কলা খান ব্রিটিশ রানি `এলিজাবেথ’
apps

না ছিলেই কলা খান ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। শুনতে অবাক লাগলেও এটাই সত্য। হয়তো রানি বলে কথা। তাই সাধারণ খাবারও খান কিছুটা অসাধারণভাবে।

ব্রিটিশ রানির কলা খাওয়ার কায়দাকানুনের রহস্য উন্মোচন করেছেন শিষ্টাচারবিশেষজ্ঞ উইলিয়াম হ্যানসন। এ প্রসঙ্গে ‘দ্য মিরর’কে তিনি বলেন, রানি কাঁটাচামচ দিয়ে ধরে রেখে শুরুতে কলার একপ্রান্তে ছুরি দিয়ে খানিকটা কেটে নেন। একইভাবে অপর প্রান্তেও খানিকটা কাটেন। এরপর ছুরি দিয়ে এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত কলার খোসা কেটে তা ছাড়িয়ে নেন। এবার একটু একটু করে কেটে খাওয়ার পালা।

শুধু কলাই নয়, সবধরনের খাবার খাওয়ার নিজস্ব রীতি আছে রানি এলিজাবেথের। জানা গেছে, রানির খাবারের জন্য বার্ষিক বরাদ্দ ১৬ লাখ ব্রিটিশ পাউন্ড। এর মধ্যে অবশ্য রানির সৌজন্যে রাষ্ট্রীয় ভোজ থেকে শুরু করে রাজপরিবারের সকালের নাশতা পর্যন্ত সবই অন্তর্ভুক্ত।

জানা গেছে, চকলেট বিস্কুট কেক রানির খুবই পছন্দের। এই কেক না খেয়ে নাকি একদিনও ঘর থেকে বের হন না তিনি। আর নৈশভোজে মাংস খাওয়ার বেলায় রানির শর্ত হলো, সেটা ভালোভাবে সেদ্ধ হতে হবে। এছাড়াও রানির খাদ্য তালিকায় আরো আছে গ্যালিক স্টিক, মাশরুম হুইস্কি সসের সঙ্গে ফিলে স্টিকের মতো খাবার বিশেষ করে হরিণের মাংস দিয়ে তৈরি করলে।

সূত্র: ডেইলি এক্সপ্রেস

Development by: webnewsdesign.com