প্রতিদিন মার্কিন ঘাঁটির উপর দিয়ে উড়ছে রুশ যুদ্ধবিমান

শনিবার, ২৫ মার্চ ২০২৩ | ১:০৭ অপরাহ্ণ

প্রতিদিন মার্কিন ঘাঁটির উপর দিয়ে উড়ছে রুশ যুদ্ধবিমান
প্রতিদিন মার্কিন ঘাঁটির উপর দিয়ে উড়ছে রুশ যুদ্ধবিমান
apps

সিরিয়ায় মার্কিন বাহিনীর সামরিক ঘাঁটির উপর দিয়ে চলতি মার্চ মাসে প্রায় প্রতিদিনই রাশিয়ার যুদ্ধবিমান উড়ছে বলে দাবি করেছেন আমেরিকার সামরিক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল অ্যালেক্সাস গ্রিনকেউইচ।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার যুদ্ধবিমানগুলো সীমান্তবর্তী আল-তানফ সামরিক ঘাঁটির উপর দিয়ে চলতি মাসে ২৫ বারের বেশি উড়েছে। এর আগে ফেব্রুয়ারি কিংবা জানুয়ারি মাসে রাশিয়ার বিমান এভাবে মার্কিন সামরিক ঘাঁটির উপর দিয়ে ওড়াউড়ি করেনি।

মার্কিন সেনা কমান্ডার অ্যালেক্সাস বলেন, “রাশিয়ার এই তৎপরতা ক্রমেই বেড়ে চলেছে। রাশিয়ার সেনারা প্রতিদিন আমাদের সামরিক ইউনিটের মাথার উপর দিয়ে সরাসরি বিমান পরিচালনা করছে। এই পরিস্থিতি অস্বস্তিকর।”

মার্কিন সেনা কমান্ডার জানান, রাশিয়ার যেসব বিমান আমেরিকার ঘাঁটির উপর দিয়ে উড়ে যায় তার মধ্যে এসইউ-৩৫ যুদ্ধবিমান রয়েছে। কিছু কিছু বিমান আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র বহন করে, আবার কিছু কিছু বিমান আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র সাথে রাখে।

জেনারেল গ্রিনকেউইচ বলেন, তিনি মনে করেন না যে, সিরিয়ায় রাশিয়ার যুদ্ধবিমান মার্কিন সেনাদের উপর হামলা চালাবে তবে ভুল হিসাব-নিকাশের ঝুঁকি দিন দিন বেড়ে চলেছে। কৃষ্ণ সাগরে আমেরিকার এমকিউ-৯ ড্রোন ভূপাতিত করার পর এই ঝুঁকি আরও বেশি বড় হয়ে দেখা দিয়েছে বলে মনে করেন মার্কিন ওই সেনা কমান্ডার।

রাশিয়ার এ ধরনের আগ্রাসীভাবে বিমান পরিচালনার বিরুদ্ধে মার্কিন সেনা কমান্ড টেলিফোনের মাধ্যমে রুশ বাহিনীর কাছে প্রতিবাদ জানিয়েছে। তবে রাশিয়ার সামরিক বাহিনীর আচরণে তেমন কোনও পরিবর্তন আসেনি বলে উল্লেখ করেন জেনারেল গ্রিনকেউইচ। রুশ সামরিক বাহিনী বলছে, সিরিয়ার যেসব জায়গায় আমেরিকার সেনারা ঘাঁটি গেড়ে রয়েছে সেসব জায়গায় মার্কিন সামরিক বাহিনীর সার্বভৌমত্বকে স্বীকার করে না রাশিয়া। সূত্র: সিএনএন, ডেইলি মেইল, নিউজ আরব

Development by: webnewsdesign.com