যেকোন মূল্যে তুরস্ককে প্রতিরোধের ঘোষণা দিল সিরিয়া

মঙ্গলবার, ১৪ জুন ২০২২ | ১১:১৮ পূর্বাহ্ণ

যেকোন মূল্যে তুরস্ককে প্রতিরোধের ঘোষণা দিল সিরিয়া
apps

যেকোনও উপায়ে তুরস্ককে প্রতিরোধ করার ঘোষণা দিয়েছে সিরিয়া। দেশটির অভ্যন্তরে নিরাপদ অঞ্চল গঠন করার জন্য তুরস্ক যে পরিকল্পনা বাস্তবায়ন করতে চাইছে তার পরিপ্রেক্ষিতে এই হুঁশিয়ারি দিল সিরিয়া।সিরিয়া বলছে, তুরস্ক এই পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে দেশের জনসংখ্যার গঠনবিন্যাস বদলে দিতে চায়।

সোমবার সিরিয়ার জাতীয় সংসদ এক বিবৃতিতে বলেছে, সিরিয়ার আরও ভূখণ্ড দখল করার প্রচেষ্টা আন্তর্জাতিক এবং আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা ঝুঁকির মুখে খেলেছে। এর বিরুদ্ধে লড়াই করা এবং সিরিয়া সীমান্ত এলাকাজুড়ে তুর্কি সেনা মোতায়েন রাখার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার সব ধরনের অধিকার সিরিয়ার রয়েছে।

একইসঙ্গে সিরিয়ার জাতীয় সংসদ বলেছে, দেশের সার্বভৌমত্ব এবং জনগণের অধিকার রক্ষার প্রশ্নে আমেরিকা, তুরস্ক ও দখলদার ইসরায়েলের বিরুদ্ধে লড়াই করার সব ধরনের বৈধ অধিকার এবং এ ব্যাপারে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ দামেস্কের হাতে রয়েছে।

গত ২৩ মে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, তার দেশ সিরিয়ার অভ্যন্তরে সীমান্তজুড়ে ৩০ কিলোমিটার নিরাপদ অঞ্চল গঠন করতে চায়। এ জন্য এরইমধ্যে সিরিয়ার ভিতরে অভিযান শুরু করেছেন তুর্কি সেনারা।

সূত্র: সানা

Development by: webnewsdesign.com