যুবা ক্রিকেটারদের আচরণে ক্ষুব্ধ শচীন

মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১২:৪৫ অপরাহ্ণ

যুবা ক্রিকেটারদের আচরণে ক্ষুব্ধ শচীন
apps

সুন্দর মার্জিত ব্যাবহারের জন্য বিশ্বের যে কয়জন তারকা বিখ্যাত হয়ে আছেন, তাদের অন্যতম হলেন ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকার। প্রতিপক্ষের স্লেজিংয়ের জবাব তিনি সবসময় ব্যাটিয়ের মাধ্যমেই দিয়েছেন। কিছুদিন আগেই পচেফস্ট্রুমে যুব বিশ্বকাপের ফাইনাল শেষে ভারত ও বাংলাদেশ দুই দলের খেলোয়াড়দের আচরণ জন্ম দিয়েছিল সমালোচনার। এ নিয়ে মোহাম্মদ আজহারউদ্দিন, কপিল দেব, বিষেণ সিং বেদির মতো সাবেক তারকারা ক্ষোভ প্রকাশ করেছিলেন। এতদিন পর মুখ খুললেন শচীনও।

ভারতকে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে নেয় বাংলাদেশের যুবারা। ফাইনাল ম্যাচটিতে বারবার দুই দেশের ক্রিকেটাররা একে অপরকে নোংরা ভাষায় স্লেজিং করে গেছেন। শারীরিক ভাষা ছিল আগ্রাসী। আর ম্যাচে শেষে তো রীতিমতো হাতাহাতি লেগে যায় দুই দলের মাঝে। এই অপরাধে শাস্তি পেয়েছেন বাংলাদেশের তৌহিদ হৃদয়, শামীম হোসেন আর রকিবুল হাসান। অন্যদিকে ভারতীয়দের মাঝে শাস্তি পেয়েছেন আকাশ সিং ও রবি বিষ্ণয়।

এ বিষয় নিয়ে এতদিন পর শচীন এক সাক্ষাতকারে বলেন, ‘কাউকে শেখানোর চেষ্টা করাই যায়। কিন্তু যাকে শেখানো হচ্ছে, সে কি আদৌ শিখবে কি না, সেটা তার ওপরেই নির্ভর করে। এসব মুহূর্তে নিজেকে নিয়ন্ত্রণ করতে হয়। ভুলে গেলে চলবে না সবাই দেখছে তোমাকে। সারা বিশ্ব তাকিয়ে রয়েছে তোমার দিকে। খেলার মাঠে আগ্রাসী হওয়া স্বাভাবিক, তবে সেটার জন্য খারাপ ভাষা প্রয়োগ করার প্রয়োজন দেখি না।

আগেই বলা হয়েছে, ক্যারিয়ারে অসংখ্যবার স্লেজিংয়ের শিকার হয়েও মুখে টু শব্দ করেননি শচীন। জবাব দিয়েছেন ব্যাটিংয়ে। সেই কথা মনে করিয়ে শচীন বলেন, ‘ব্যাট বা বল করার সময়ে আগ্রাসন দেখানো স্বাভাবিক। কিন্তু সে আগ্রাসন দেখাতে গিয়ে যেন দলের অসম্মান না হয়। সবাই ম্যাচ জিততে চায়। রজার ফেদেরার কি জিততে চায় না? ও কি আগ্রাসী নয়? প্রতিটি পয়েন্ট জিততে মরিয়া থাকে সে। কিন্তু এজন্য সে কাউকে অসম্মান করে না।

Development by: webnewsdesign.com