যা খাবেন সিজনাল ফ্লু থেকে বাঁচতে

বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ৪:১১ অপরাহ্ণ

যা খাবেন সিজনাল ফ্লু থেকে বাঁচতে
apps

এখন আশ্বিন মাস । হুটহাট বৃষ্টি আর ঠাণ্ডা বাতাস আবার প্রচণ্ড গরম। এমন মিশ্র আবহাওয়ায় সহজেই গরম ঠান্ডা লেগে যেতে পারে অথবা সিজনাল ফ্লু হতে পারে। এছাড়াও আর্দ্র বাতাসে ভেসে থাকতে পারে নানারকম জীবাণু। তাই চলুন জেনে নেওয়া যাক এমন কিছু খাবার ও পানীয়ের সম্পর্কে যা সহজেই মুক্তি দিতে পারে এ সমস্যা থেকে।

তুলসি

চা,বিভিন্ন পানীয় ও সালাদে তুলসী পাতা যোগ করে সহজেই ঠান্ডার সমস্যায় আরাম পাওয়া যেতে পারে। বিশেষ করে খালি পেটে তুলসীর রস খুবই কার্যকরী ।

আদা

ঠাণ্ডা কাশির জন্য আরেকটি কার্যকরী উপাদান হল আদা। বিভিন্ন রান্নায় মশলা হিসেবে ব্যবহারের পাশাপাশি চায়ে আদা যোগ করে খেলে বেশ উপকার পাওয়া যায়।

লবঙ্গ

কাশি বা গলাব্যাথার উপশমের জন্য লবঙ্গ একটি উপকারী মশলা।

রসুন

রসুন এন্টিঅক্সিডেন্ট সম্পন্ন হওয়ায় এটি শরীরের সুস্থতার জন্য অত্যন্ত উপকারী। রসুনের আচার, মুড়ি মাখা, রসুন ভর্তা এছাড়াও অন্যান্য রেসিপিতে রসুন যোগ করার মাধ্যমে দেহে এন্টিওক্সিডেন্ট এর মাত্রা বৃদ্ধি করা যেতে পারে।

ভিটামিন সি

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও বিভিন্ন জীবাণুর আক্রমন থেকে মুক্ত থাকতে পর্যাপ্ত পরিমান ভিটামিন – সি জাতীয় ফল বিশেষ করে কেমিক্যাল মুক্ত দেশীয় ফল খেতে হবে।

মধু

নাক ও শ্বাসনালীর প্রদাহ বা সংক্রমন থেকে উপশমের ক্ষেত্রে প্রাকৃতিক মধুর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

বিটা ক্যারোটিন

বিভিন্ন ধরনের রঙিন বিশেষ করে কমলা ও লাল রঙের ফল ও সবজিতে প্রচুর পরিমাণ বিটা ক্যারোটিন থাকে।যা আমাদের দেহে প্রচুর এন্টিঅক্সিডেন্ট সরবরাহ করে।এটি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ও সাধারণ ফ্লু এর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

নানা ধরনের শারীরিক সমস্যার সমাধানের জন্য উপর্যুক্ত খাদ্য উপাদানগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা পালন করে থাকে। এছাড়াও নানা ধরনের শারীরিক সমস্যার প্রাকৃতিক সমাধানের জন্য ধানমন্ডিস্হ আমেরিকান ওয়েলনেস সেন্টার এ ডাক্তার ও পুষ্টিবিদের পরামর্শ নিতে পারেন।

লেখক:পুষ্টিবিদ, আমেরিকান ওয়েলনেস সেন্টার

 

Development by: webnewsdesign.com