যশোরে মাদরাসার সভাপতির বাড়ি থেকে সরকারি ৫ বস্তা বই উদ্ধার

রবিবার, ০৩ জানুয়ারি ২০২১ | ১২:০৭ অপরাহ্ণ

যশোরে মাদরাসার সভাপতির বাড়ি থেকে সরকারি ৫ বস্তা বই উদ্ধার
apps

যশোরের অভয়নগরে এক মাদরাসার সভাপতির বাড়ি থেকে সরকারি ৫ বস্তা বই উদ্ধার করেছে পুলিশ।

শনিবার (০২ জানুয়ারি) দুপুরে উপজেলার নর্থবেঙ্গল রোড সংলগ্ন বাসায় অভিযান চালিয়ে ২০২০ ও ২০২১ শিক্ষাবর্ষের ১ম ও ২য় শ্রেণির ৫ বস্তা সরকারি বই উদ্ধার করা হয়।

অভিযান চলাকালে আনোয়ার মাস্টার নামে ঐ মাদরাসার সভাপতি পালিয়ে যায়। তিনি ঐ এলাকার মৃত হান্নান মোড়লের ছেলে ও নওয়াপাড়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার দীর্ঘদিন ধরে সভাপতি পদে রয়েছেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে আনোয়ার মাস্টার নওয়াপাড়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এই মাদরাসার প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী রয়েছে। মাদারাসার প্রধান শিক্ষককে ব্যবহার করে কৌশলে শিক্ষা কার্যালয় থেকে বেশি বই বরাদ্দ নিতেন। মাদরাসায় বই বিতরণ শেষে সেগুলো তার বাড়িতে রাখতেন। এক পর্যায়ে তিনি স্থানীয় বাজারে নিয়ে বিক্রি করেন। শনিবার সকালে পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে ৫ বস্তা বই তার বাসা থেকে উদ্ধার করে।

অভয়নগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শহিদুল ইসলাম বলেন, সরকারি বই মাদরাসায় না রেখে সভাপতির বাড়িতে রাখার অপরাধে ইতোমধ্যে মাদরাসা প্রধান শিক্ষক আবদুল ওয়াদুদ মোল্যাকে শোকজ করা হয়েছে। পাশাপাশি উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসারকে আহ্বায়ক করে ৩ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্ট হাতে পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মাদরাসার অনেক সময় বই বেশি থাকতে পারে। কিন্তু কেউ তা বিক্রি করতে পারেন না। শিক্ষার্থীর চেয়ে বেশি বই বরাদ্দ ও সভাপতির বাড়িতে বই কীভাবে গেল এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদরাসার চাহিদাপত্র অনুযায়ী বই বরাদ্দ দেওয়া হয়। সে সময় মাদরাসা থেকে চাহিদা হয়তো বেশি দিয়ে থাকতে পারে। তবে ওই ৪ বস্তায় নতুন পুরাতনসহ কয়েক বছরের বই রয়েছে।

মাদরাসা প্রধান শিক্ষক আবদুল ওয়াদুদ মোল্যার কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি জানান, মহামারি করোনায় প্রতিষ্ঠানটি বন্ধ থাকায় এবং মাদরাসায় ভালো ঘর না থাকায় মাদরাসার সভাপতির বাড়িতে বইগুলো রাখা হয়েছিলো। আর এ ব্যাপারে নওয়াপাড়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার সভাপতি আনোয়ার মাস্টারের সঙ্গে যোগাযোগ করলে তার মোবাইল নাম্বার বন্ধ থাকায় কোন বক্তব্য পাওয়া যায়নি।

অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান চালানো হয়েছে। এ ঘটনায় থানায় মামলা দায়েরে প্রস্তুতি চলছে।

Development by: webnewsdesign.com