মৌলভীবাজারে আধুনিক শহর ও সড়ক ভাবনা শীর্ষক সুধী সমাবেশ অনুষ্ঠিত

শনিবার, ২৬ নভেম্বর ২০২২ | ৭:৩৩ অপরাহ্ণ

মৌলভীবাজারে আধুনিক শহর ও সড়ক ভাবনা শীর্ষক সুধী সমাবেশ অনুষ্ঠিত
মৌলভীবাজারে আধুনিক শহর ও সড়ক ভাবনা শীর্ষক সুধী সমাবেশ অনুষ্ঠিত
apps

(২৬ নভেম্বর) শনিবার দুপুরে মৌলভীবাজার পৌরসভা ও জেলা পুলিশের আয়োজনে শহরের বেঙ্গল কনভেনশন হলে ‘আধুনিক শহর ও সড়ক ভাবনা’ শীর্ষক এক সুধী সমাবেশের আয়োজন করা হয়। অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জিয়াউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া ।

অনুষ্ঠানের শুরুতে মৌলভীবাজার শহরের আধুনিকায়ন এবং সড়কে শৃঙ্খলার লক্ষ্যে মৌলভীবাজার শহরের তথ্য চিত্র সম্বলিত ‘আধুনিক সড়ক ও সড়ক ভাবনা’ শীর্ষক একটি প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) হাসান মোহাম্মদ নাসের রিকাবদার বলেন, “সিএনজি টমটম অটোরিকশা ও রিক্সা একই রোডে চলাচল বন্ধ করার লক্ষ্যে পুলিশ কাজ করছে। শহরের ফুটপাতগুলো সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করার ব্যবস্থা করবে জেলা পুলিশ।”

সুধী সমাবেশে সাংবাদিক, সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, ছাত্র-শিক্ষক, জনপ্রতিনিধিবৃন্দ, সিএনজি ও বাসচালক মালিক সমিতি এবং শ্রমিকদের প্রতিনিধিগণ তাদের মতামত তুলে ধরেন। মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি শহরে আরো একটি নতুন টার্মিনাল নির্মাণের দাবি করেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন শহরে শব্দদূষণ নিয়ন্ত্রণ করার ব্যাপারে সবাইকে কাজ করতে বলেন। তিনি বলেন,”চালকদের মধ্যে অযথা হর্ন বাজানো বন্ধে সচেতনতা তৈরি করতে হবে। শহরগুলোর যানজট কমিয়ে আনতে এবং আধুনিকায়নে পৌরসভা কর্তৃপক্ষ এবং পুলিশসহ সকলকে আন্তরিক হতে হবে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে সংসদ সদস্য মোঃ নেছার আহমদ আধুনিক শহর নির্মাণে সম্মিলিতভাবে সকলকে কাজ করার আহ্বান জানান। সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ বলেন, শহর ও শহরের ফুটপাত পরিষ্কার পরিচ্ছন্ন এবং উন্মুক্ত থাকলে সাধারণ জনগণের জন্য হাঁটাচলা করার সহজ হয়। শহরে সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে শহরের যানজট নিয়ন্ত্রণ করা অধিগতর সহজ হবে বলে তিনি জানান।

মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান এই সুধী সমাবেশ আয়োজনের জন্য জেলা পুলিশকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি শহরে নতুন করে সিএনজি অটোরিকশা এবং টমটমের লাইসেন্স প্রদান না করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

সুধী সমাবেশে শহরে বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে রাস্তার দুপাশে ফুটপাত দখলমুক্ত করা, অতিরিক্ত যানজট ও অবৈধ পার্কিং বন্ধ করা, জেব্রা ক্রসিং, লেন মার্কিং, স্টপ লাইন, এ্যারো মার্কিং নেই, ট্রাফিক সিগন্যাল, ইন্টারসেকশন ফেন্সিং করা, যাত্রী ছাউনি নির্মাণ করার বিষয়ে সুপারিশ করা হয় । এছাড়া অবৈধ সিএনজি চালিত অটোরিকশা, টমটম বন্ধ করে এবং এদের নতুন রেজিস্ট্রেশন না দিয়ে আন্তঃজেলা যোগাযোগ সুবিধার্থে গণপরিবহন বৃদ্ধির প্রস্তাব করা হয় সমাবেশে।

উক্ত সুধী সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, মৌলভীবাজার সদর উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন, এছাড়াও জেলার অন্যান্য পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউপি সদস্যগণ, পৌরসভার কাউন্সিলরগণ, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, শিক্ষক- ছাত্রছাত্রী এবং বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিগণ সমাবেশে উপস্থিত ছিলেন

Development by: webnewsdesign.com