মুক্তির অপেক্ষায় তিন সিনেমা জানুয়ারিতে

শনিবার, ০৭ জানুয়ারি ২০২৩ | ২:০৪ অপরাহ্ণ

মুক্তির অপেক্ষায় তিন সিনেমা জানুয়ারিতে
apps

২০২৩ সালের প্রথম সপ্তাহে কোনো চলচ্চিত্র মুক্তি পায়নি। দ্বিতীয় সপ্তাহে পুলিশ অ্যাকশন থ্রিলার সিনেমা ‘মিশন এক্সট্রিম’–এর সিক্যুয়েল ব্ল্যাক ওয়ার মুক্তি দিয়ে নতুন বছরের খাতা খুলছে। বছরের প্রথম সপ্তাহে ছবিটি মুক্তির কথা থাকলেও পরে তা পেছানো হয়েছে। সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান কপ ক্রিয়েশন জানিয়েছে, গত মঙ্গলবার ছবিটি বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেয়েছে। ১৩ জানুয়ারি সিনেমাটি মুক্তি দেবে তারা। দু–এক দিনের মধ্যেই বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতিতে আবেদন করা হবে।

বাংলাদেশে মূলত শুক্রবারে সিনেমা মুক্তি দেন প্রযোজকেরা। চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি এক দিনে সর্বোচ্চ দুটি সিনেমা মুক্তির অনুমতি দিয়ে থাকে। সমিতির অফিস সচিব সৌমেন রায় প্রথম আলোকে জানান, এখনো তাঁরা নতুন কোনো আবেদন পাননি। ফলে দ্বিতীয় সপ্তাহে সম্ভবত কেবল ‘ব্ল্যাক ওয়ার’ মুক্তি পাবে।

সিনেমাটি দিয়ে এক বছর পর বড় পর্দায় ফিরছেন অভিনেতা আরিফিন শুভ। এ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে পাওয়া যাবে তাঁকে। গত বছর আরিফিন শুভর কোনো ছবি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি। ২০২১ সালের শেষ দিকে ‘ব্ল্যাক ওয়ার’ ছবির প্রথম কিস্তি ‘মিশন এক্সট্রিম’ মুক্তি পায়। বছরের প্রথম দিন ট্রেলার প্রকাশ করেছে প্রযোজনা প্রতিষ্ঠান। ধুন্ধুমার অ্যাকশনধর্মী সিনেমাটি দেখতে দর্শকদের আহ্বান জানিয়েছেন আরিফিন শুভসহ সিনেমার শিল্পী, নির্মাতা ও কলাকুশলীরা। প্রথম কিস্তির মতো দ্বিতীয় কিস্তিটিও পরিচালনা করেছেন সানী সানোয়ার ও ফয়সাল মাহমুদ।

আরিফিন শুভ ছাড়া এতে অভিনয় করেছেন তাসকিন রহমান, ঐশী, সাদিয়া নাবিলা, সুমিত সেনগুপ্ত, মিশা সওদাগর, হাসান ইমাম, ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, দিলারা জামান, ইরেশ যাকের, মাজনুন মিজান, মনোজ প্রামাণিক, আরেফ সৈয়দসহ অনেকে।

এই সময়ে তুমুল আলোচনায় থাকা চিত্রনায়িকা পরীমনিকে জানুয়ারির তৃতীয় সপ্তাহে বড় পর্দায় পাওয়া যাবে। পরীমনি অভিনীত শিশুতোষ চলচ্চিত্র ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ ২০ জানুয়ারি মুক্তির পরিকল্পনা রয়েছে বলে জানান নির্মাতা আবু রায়হান জুয়েল। এ জন্য দুই সপ্তাহ আগে থেকেই জোর প্রচারণায় নেমেছেন নির্মাতা–শিল্পীরা।

স্বামী চিত্রনায়ক শরীফুল রাজের সঙ্গে দাম্পত্য কলহের জেরে তুমুল আলোচনার মধ্যেই প্রচারে যোগ দিয়েছেন পরীমনি। গত বুধবার শীতের সকালে ঢাকার বিএএফ শাহীন কলেজের শিশুশিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করেন তিনি। পরিবারের সঙ্গে শিশুশিক্ষার্থীদের নিয়ে ছবিটি দেখার আহ্বান জানান পরীমনি। এ সময় তাঁর সঙ্গে ছিলেন সিনেমার নির্মাতা আবু রায়হান জুয়েল ও অভিনয়শিল্পী কচি খন্দকার।

মুহম্মদ জাফর ইকবালের উপন্যাস ‘রাতুলের রাত রাতুলের দিন’ অবলম্বনে নির্মিত সিনেমায় পরীমনির সঙ্গে সিয়াম আহমেদ অভিনয় করেছেন। এরই মধ্যে ‘সারেং ছাড়া জাহাজ চলে’ ও ‘আয় আয় সব তাড়াতাড়ি’ শিরোনামে সিনেমার দুটি গান মুক্তি পেয়েছে। সরকারি অনুদানের ছবিটির চিত্রনাট্য করেছেন জাকারিয়া সৌখিন। এতে আরও অভিনয় করেছেন শহীদুল আলম সাচ্চু, আশীষ খন্দকার, আজাদ আবুল কালাম, কচি খন্দকার, হুরায়রা তানভীরসহ ২০ শিশুশিল্পী।

জানুয়ারির শেষ সপ্তাহে মুক্তি পাবে গণ–অর্থায়নে নির্মিত খন্দকার সুমনের সিনেমা ‘সাঁতাও’। ২৭ জানুয়ারি মুক্তি দিতে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক–পরিবেশক সমিতির অনুমতি পেয়েছেন নির্মাতা।

সিনেমাটি গত বছর গোয়াতে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ার ৫৩তম আসরে প্রদর্শিত হয়েছে। বাংলাদেশের উত্তরের বিস্তীর্ণ অঞ্চলের মানুষের জীবন-জীবিকার অনেকটাজুড়ে নদী আর কৃষিকাজ। তিস্তার তীরের মানুষের কথা তুলে ধরা হয়েছে এ সিনেমায়। আইনুন পুতুল, ফজলুল হক, আব্দুল্লাহ সেন্টুসহ অনেকেই ‘সাঁতাও’–এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন।

এই তিন সিনেমার বাইরে জানুয়ারি মাসে আরও দু–একটি সিনেমা মুক্তির সম্ভাবনা রয়েছে, তবে তা এখনো চূড়ান্ত করা হয়নি। নির্মাতা সৈকত নাসিরের ‘সুলতানপুর’ ও নির্মাতা অমিতাভ রেজার ‘রিকশা গার্ল’ জানুয়ারিতে মুক্তির কথা ছিল। তবে সৈকত নাসির বলেন, সিনেমাটি আগামী ১০ ফেব্রুয়ারি মুক্তি দেবেন তাঁরা। সৈকত নাসির ও আসাদ জামান যৌথভাবে সিনেমার কাহিনি লিখেছেন। চিত্রনাট্য করেছেন আসাদ জামান এবং প্রযোজনা করেছে ম্যাক্সিমাম এন্টারটেইনমেন্ট।

সিনেমার গল্প বাংলাদেশের সীমান্ত অঞ্চলের মানুষের জীবনযাপন ও সীমান্তের বিভিন্ন অবৈধ ব্যবসা নিয়ে। এতে অভিনয় করেছেন আশীষ খন্দকার, অধরা খান, রাশেদ মামুন, সাঞ্জু জন, রুমান রুনি, সুমন ফারুকসহ অনেকে।

অন্যদিকে বুধবার বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে ‘রিকশা গার্ল’। ছবিটি জানুয়ারিতে মুক্তির বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। দু–এক দিনের মধ্যে দিনক্ষণ ঘোষণা করা হবে। ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিনসের কিশোরসাহিত্য অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি।

নাইমা নামের এক কিশোরীর জীবনযুদ্ধ ঘিরে আবর্তিত হয়েছে এ ছবির গল্প। শিল্পী নভেরা রহমান সিনেমায় নাইমা চরিত্রে অভিনয় করেছেন। ছবিতে আরও অভিনয় করেছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র প্রমুখ। ছবিটির চিত্রনাট্য লিখেছেন নাসিফ ফারুক আমিন ও শর্বরী জোহরা আহমেদ। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল’ সিনেমার প্রযোজকেরা হলেন ফরিদুর রেজা সাগর, জিয়াউদ্দিন আদিল ও এরিক জে অ্যাডামস।

Development by: webnewsdesign.com