মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের গ্রামে চলছে উৎসব

শনিবার, ২৩ জানুয়ারি ২০২১ | ১১:৫৭ পূর্বাহ্ণ

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের গ্রামে চলছে উৎসব
apps

ভারতের চেন্নাইয়ের অদূরে অবস্থিত ছোট্ট গ্রাম থুলাসেন্থিরাপুরমের। যার নাম কয়েকদিন আগেও অজানা ছিল অনেক ভারতীয়দের। আর এখন সেই গ্রামকে চিনেছে গোটা বিশ্ব।

কারণ, যুক্তরাষ্ট্রের ইতিহাসে নাম লেখানো প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাড়ির টান রয়েছে এই গ্রামের সঙ্গে। মার্কিন ইতিহাসে এটাই প্রথম ইতিহাস হয়ে থাকবে কোনো ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি সেখানকার ভাইস প্রেসিডেন্ট পদে বসলেন। এজন্য কমলা হ্যারিসের গ্রামে এখন সবাই খুশিতে আত্মহারা। চারদিকে রঙিন হাসির ছড়াছড়ি। পটকা ও আতশবাজিও পোড়ানো হয় এই খুশিতে।

ভারতীয় বংশোদ্ভভূত কমলা হ্যারিস মার্কিন ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় খুশিতে ফেটে পড়ছে তামিলনাড়ুর থুলাসেন্থিরাপুরম গ্রামের জনতা। তারা এখন বাড়ির উঠোনে বিভিন্ন রঙের আলপনা একে কমলঅ হ্যারিসকে শুভেচ্ছা জানাচ্ছে। উচ্ছ্বাস গ্রামের সকল বাসিন্দাদের মধ্যে। অনেকে তো তার নামে পুজোও দিয়েছেন। কমলার ছবি দিয়ে পোস্টারও টাঙানো হয়েছে গ্রামে। রঙিন আলপনায় লেখা হয়, ‘শুভেচ্ছা কমলা হ্যারিস। আমাদের গর্ব অনুভব হচ্ছে। ভানাঙ্কাম (শ্রদ্ধা) আমেরিকা’।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মায়ের বাড়ি ভারতের তামিলনাড়ুর থুলাসেন্থিরাপুরম গ্রামে। দীর্ঘ ৭০ বছর আগে, কমলার মা শ্যামলা গোলাপান এই গ্রাম থেকেই পাড়ি জমিয়েছিলেন যুক্তরাষ্ট্রে। কমলার মা ছিলেন মেধাবী। তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন যুক্তরাষ্ট্রের ইউসি বারক্লে বিশ্ববিদ্যালয় থেকে। আর সেখানেই ক্যালিফোর্নিয়ায় জন্ম হয় কমলা হ্যারিসের। তাই চেন্নাইয়ের থুলাসেন্থিরাপুরম গ্রামটি কমলার নানাবাড়ি। ৫ বছর বয়সে একবার চেন্নাইয়ে বেড়াতেও এসছিলেন কমলা হ্যারিস।

Development by: webnewsdesign.com