মাধবপুর মাছরাঙা দোকানে নকল কসমেটিকসের সয়লাব দেখার কেউ নেই

বৃহস্পতিবার, ২৭ অক্টোবর ২০২২ | ৬:৩২ অপরাহ্ণ

মাধবপুর মাছরাঙা দোকানে নকল কসমেটিকসের সয়লাব দেখার কেউ নেই
apps

হবিগঞ্জের মাধবপুর পৌর বাজারের মাছরাঙা কসমেটিকসের দোকানে নকল কসমেটিকসের সয়লাবে বিক্রি হচ্ছে দেশি এবং বিদেশি কসমেটিক কোম্পানির চাহিদা সম্পন্ন নকল পণ্য মাছরাঙা দোকানে বিক্রি হচ্ছে ক্রেতারা ঠকছে প্রতিনিয়ত সাধারণ মানুষ ও বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি প্রশাসনের পক্ষ থেকে পৌর বাজারে অভিযান পরিচালনা করা হলে জনমনে সচেতনতার সৃষ্টি হয় এবং পৌর বাজারের ব্যবসায়ীদের জরিমানার সাথে সাবধান করে দেওয়া হলেও কোন ভাবেই বন্ধ করা যাচ্ছে না নকল কসমেটিক সরজমিনে দেখা যায় পৌর বাজারে প্রতিদিন হাজার হাজার টাকার নকল কসমেটিক বিক্রয় হচ্ছে।

১১টি ইউনিয়ন ও একটি পৌরসভাসহ বিভিন্ন হাট বাজারে কসমেটিক দোকান গুলোতে নকল কসমেটিকে সয়লাব হয়ে গেছে। ঈদ মৌসুমে দেশি এবং বিদেশি কসমেটিক কোম্পানির চাহিদাসম্পন্ন পণ্য নকল তৈরি করে বাজারে দেদারসে বেচাকেনা হচ্ছে। উপজেলার প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন দোকানে দেদারসে বিক্রি হচ্ছে এসব নকল পণ্য কিনে প্রতারিত হচ্ছে নিরীহ মানুষ তারা বিভিন্ন ধরনের চর্মরোগে আক্রান্ত হচ্ছে অথচ প্রশাসনের নাকের ডগায় এসব নকল পণ্য বেচাকেনা হলেও বিশেষ কারণে প্রশাসন থাকে নীরব। এসব অসাধু ব্যবসায়ীদের কারণে নামকরা কোম্পানির পণ্য মার খাচ্ছে এক কসমেটিক ব্যবসায়ী জানান।

ক্রেতা আসল-নকল চিনতে না পেরে এসব নকল কসমেটিক কেনার জন্য দোকানে ভিড় জমাচ্ছে অনুসন্ধানে জানা যায় এসব কসমেটিক ঢাকার চকবাজার থেকে আনা হয় ঢাকার চকবাজারের প্রায় চার শতাধিক ব্যবসায়ী এসব নকল পণ্য উৎপাদনের সঙ্গে জড়িত। তারা দেশের বিভিন্ন কোম্পানি ও বিদেশি নাম করা কোম্পানির পণ্য হুবহু নাম অথবা নামের একটি অক্ষর পরিবর্তন করে থাকে যেমন মেরিলের অনুকরণ মারিল, মেরিট, মরিল, মরিন জুঁই, হাঁস মার্কা, নারিকেল তেলের অনুকরণ জুহি, জুন।

তিব্বতের অনুকরণ বিব্বাত, তিব্বত, অ্যারো মেটিকের অনুকরণ অ্যারোমা, অ্যারোমেকি, অ্যারোমেরিট ইত্যাদি। বিদেশি পণ্যের ক্ষেত্রে খালি কৌটা কিনে নকল পণ্য ঢোকানো হয়। যখন এসব পণ্য দোকানে বিক্রি করা হয় তখন আসল পণ্যের সঙ্গে এ গুলোর দামের অনেক পার্থক্য থাকে। আসল নকল বুঝতে না পেরে এগুলো কিনে নিরীহ মানুষ হচ্ছে প্রতারিত এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের উচ্চমহলের হস্তক্ষেপ কামনা করেছেন বিভিন্ন এলাকার ভূক্তভোগী মহল।

Development by: webnewsdesign.com