মাথা ও ঘাড় ক্যানসার সচেতনতা মাস এপ্রিল 

রবিবার, ২৪ এপ্রিল ২০২২ | ১:১৬ অপরাহ্ণ

মাথা ও ঘাড় ক্যানসার সচেতনতা মাস এপ্রিল 
apps

এপ্রিল মাস হলো মাথা ও ঘাড়ের ক্যানসারের সচেতনতা মাস। বিশেষজ্ঞদের মতে, নতুন গবেষণা, নতুন চিকিৎসার মাধ্যমে মাথা ও ঘাড়ের ক্যানসারকে প্রতিরোধের পরিবর্তে সচেতনতাই হতে পারে এই রোগকে পরাস্ত করার মূল হাতিয়ার।

একাধিক ক্যানসারে মধ্যে অন্যতম ঘাতক মাথা ও ঘাড়ের ক্যানসার। চিকিৎসকরা বলছেন, এখান থেকেই শরীরের অন্যান্য স্থানে যেমন গলায়, ভোকাল কর্ড, মুখ এ রকম অঙ্গে ক্যানসার ছড়িয়ে পড়ে।

পরিসংখ্যান বলছে, মূলত ৪০ বছরের বেশি নারী ও পুরুষের মাঝেই এই রোগের বিস্তার হতে বেশি দেখা যায়। তবে নারীর তুলনায় পুরুষদের এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি।

চিকিৎসকরা বলছেন, উপসর্গ দেখার পরও সতর্ক না হয়ে এর প্রতি অবহেলা করার কারণেই এই রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। অথচ রোগের প্রথমদিকেই চিকিৎসা দেওয়া সম্ভব হলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

এই রোগের উপসর্গের মধ্যে রয়েছে কান বা নাকে অস্বস্তি অনুভূতি, মাড়ি বা চোয়ালে ব্যথা বা ফুলে যাওয়া, জিভে বা মাড়িতে ঘা হলে সেটা কোনোভাবেই না কমা, খাবার বা পানি গিলতে কষ্ট হওয়া, মুখ দিয়ে রক্তপাত, জিহ্বা এবং মাড়িতে সাদা বা লাল দাগ ইত্যাদি।

বিশেষজ্ঞদের মতে, এই রোগে আক্রান্ত হওয়ার পেছনে তিনটি বদঅভ্যাস বেশি কার্যকর। তামাকজাত দ্রব্যের ব্যবহার, মদ্যপানের অভ্যাস এবং মুখগহ্বরে স্বাস্থ্যের প্রতি অযত্ন ও খেয়াল না রাখাই এই রোগে আক্রান্ত হওয়ার মূল কারণ বলে মনে করছেন তারা।গবেষকরা বলছেন, উপসর্গ দেখা দেওয়ার মানেই ক্যানসার নয়। তাই রোগের লক্ষণগুলো দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে চিকিৎসকের শরণাপন্ন হয়ে দ্রুত চিকিৎসা গ্রহণ করা হলে মরণব্যাধি ক্যানসারকে জয় করা সম্ভব হবে।

Development by: webnewsdesign.com