‘মাত্র’ ১১ রুপি পারিশ্রমিক গানের জন্য

শনিবার, ০৭ জানুয়ারি ২০২৩ | ২:১৩ অপরাহ্ণ

‘মাত্র’ ১১ রুপি পারিশ্রমিক গানের জন্য
apps

কিছুদিন আগেই অরিজিৎ সিং আলোচনায় এসেছিলেন তাঁর কনসার্টে টিকিটের দাম নিয়ে। জানুয়ারি মাসেই তাঁর একটি কনসার্টের টিকিটের দাম সর্বোচ্চ ১৬ লাখ রুপি রাখা হয়েছে। আর সেই অরিজিৎ সিং কিনা একটি গানের জন্য পারিশ্রমিক নিলেন মাত্র ১১ রুপি! কেন নামমাত্র মূল্যে গান গাইলেন অরিজিৎ, তা জানালেন পশ্চিমবঙ্গের কবি, গীতিকার ও পরিচালক শ্রীজাত।

আজ মুক্তি পেয়েছে কবি শ্রীজাত পরিচালিত প্রথম সিনেমা ‘মানবজমিন’। মুক্তির আগে প্রকাশ পেয়েছিল ছবির দুটি গান, যার মধ্যে একটি অরিজিৎ সিংয়ের কণ্ঠে ‘মন রে কৃষিকাজ জানো না’। গানটি ইতিমধ্যে দর্শকেরা পছন্দ করেছেন। গানটির জন্য অরিজিৎ মাত্র ১১ রুপি নিয়েছেন বলে জানান শ্রীজাত।

শ্রীজাত জানান, প্রথমে কোনো পারিশ্রমিক নিতে চাননি অরিজিৎ। পরে তিনি রাজি হন মাত্র ১১ রুপি নিতে। শ্রীজাত জানান, গানের স্বত্ব যারা কিনেছে, তাদের চুক্তিপত্রে তো আর ১১ রুপি লেখা যাবে না। এর সমাধানও অরিজিৎ। এই গায়ক শিশুদের একটি স্কুল পরিচালনা করেন। তিনি শ্রীজাতকে পরামর্শ দেন, তাঁকে যে পারিশ্রমিক দেওয়ার কথা, তা যেন বাচ্চাদের স্কুলটিতে দিয়ে দেওয়া হয়। বলেন, এই পারিশ্রমিকে পূজায় শিশুদের পোশাক হয়ে যাবে।

সিনেমা মুক্তির আগে সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানান শ্রীজাত। অরিজিতের এই মানবতা দেখে মুগ্ধ হয়ে যান তিনি। এ নিয়ে তিনি বলেন, খ্যাতির শীর্ষে থেকেও কতটা সাধারণভাবে জীবন যাপন করা যায়, তা শেখা উচিত অরিজিতের থেকে। এর আগে যখন তাঁর কনসার্টের টিকিটের মূল্য নিয়ে কথা ওঠে, তখন অরিজিৎ জানান, তিনি একটি স্কুল নির্মাণ করছেন, যার জন্য প্রয়োজন ১০০ কোটি রুপি।

কেবল এটিই নয়, এমন অনেক মানবতার গল্প রয়েছে আরিজিতের। গায়ক সমাজসেবামূলক কাজ শুরু করেন তাঁর নিজ এলাকা পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের জিয়াগঞ্জে। মানুষের পাশে দাঁড়াতে একটি স্বেচ্ছাসেবী সংস্থা রয়েছে অরিজিৎ সিংয়ের। এই সংস্থার লক্ষ্য, দরিদ্র শিশু, তরুণী, পিছিয়ে পড়া শ্রেণিকে সাহায্য করা। তাদের শিক্ষা, স্বাস্থ্য, খেলাসহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করা।

Development by: webnewsdesign.com