মহাকাশচারী হওয়ার স্বপ্ন ডুবে মরল সাগরে!

মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩ | ৪:২৮ অপরাহ্ণ

মহাকাশচারী হওয়ার স্বপ্ন ডুবে মরল সাগরে!
মহাকাশচারী হওয়ার স্বপ্ন ডুবে মরল সাগরে!
apps

মায়েদা হুসাইনি, বয়স ১৭। আফগানিস্তানের এই তরুণীর ইচ্ছে ছিল উড়বেন আকাশে। পৌঁছে যাবেন মহাকাশের সীমানাহীন বিস্তৃর্ণ দুয়ারে। আর সেই স্বপ্নের কথা জানিয়ে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসাকে তিনি একটি চিঠিও লিখেছিলেন।

তবে ২০২১ সালে আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসলে মায়েদার সেই স্বপ্নে খানিকটা ভাটা পড়ে। তবে তিনি ও তার পরিবার হাল ছাড়েননি। সিদ্ধান্ত নেন তারা স্থলভাগ পাড় হয়ে যাবেন তুরস্কে। সেখান থেকে ইউরোপের কোনো দেশে গিয়ে লেখাপড়া শুরু করবেন মায়েদা।

তবে শেষ পর্যন্ত তা হতে দেয়নি নিয়তি। মায়েদা তুরস্ক হয়ে ইতালির খুব কাছেই পৌঁছে গিয়েছিলেন একটি নৌকায় ভেসে। মায়েদার মা মাহতাব বলেছেন, ‘আমি তাকে বলে ছিলাম, যাও আমার কন্যা; আল্লাহ তোমাকে রক্ষা করবে।’ ‘সে ছিল যোগ্যতা সম্পন্ন’।

তুরস্ক থেকে ২০২৩ সালের ২২ ফেব্রুয়ারি ইতালির উদ্দেশে নৌকায় চড়েছিলেন মায়েদা। চারদিন সাগরে ভেসে তিনি পৌঁছে গিয়েছিলেন প্রায় ইতালির কাছাকাছি।

ফোনে মাকে বলেছিলেন, ‘হ্যালো মা, আশা করি তুমি ভালো আছো। আমিও ভালো ও সুখে আছি। আমি এখনও নৌকায় আছি।’ এরপর আরও বলেছিলেন, ‘আমার প্রিয় মা, আমি প্রায় ইতালির কাছাকাছি। শিগগিরই নামবো। ভালো ও সুস্থ আছি। উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।’

তবে এরপরই সব শেষ। ইতালি উপকূলের খুব কাছাকাছি এসেই ডুবে যায় মায়েদাদের বহনকারী নৌকাটি। ২০০ আরোহীর ৮৬ জনের মৃত্যু হয়েছে এই দুর্ঘটনায়। তার মধ্যে মায়েদাও আছেন। দুর্ঘটনার প্রায় তিন সপ্তাহ পর পাওয়া গেছে এই আফগান কন্যার মরদেহ। সূত্র: বিবিসি

Development by: webnewsdesign.com