ভেনেজুয়েলার জন্য আরও একটি বৃহৎ আকারের তেল ট্যাংকার নির্মাণ করলো ইরান

রবিবার, ১২ জুন ২০২২ | ৩:১০ অপরাহ্ণ

ভেনেজুয়েলার জন্য আরও একটি বৃহৎ আকারের তেল ট্যাংকার নির্মাণ করলো ইরান
apps

বৃহৎ আকারের দ্বিতীয় তেল ট্যাংকার নির্মাণ করে ভেনেজুয়েলার কাছে হস্তান্তর করেছে ইরানের একটি জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো শুক্রবার তেহরান সফরে আসার পর ইরানের জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান সাদ্রা শিপবিল্ডিং এই তেল ট্যাংকার ভেনেজুয়েলার ব্যবসায়ীদের কাছে হস্তান্তর করে।

ইরানের দক্ষিণাঞ্চলের বন্দরে এই জাহাজ হস্তান্তর করা হয় এবং হস্তান্তর অনুষ্ঠানটি প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি ও নিকোলাস মাদুরো ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রত্যক্ষ করেন। এ সময় সাদ্রা কোম্পানি ও ভেনেজুয়েলার কর্মকর্তারা জাহাজ হস্তান্তরের বিষয়ে প্রয়োজনীয় কাগজপত্র বিনিময় করেন।
আফ্রাম্যাক্স নামে এই ট্যাংকারের ওজন ৮০ হাজার থেকে এক লাখ ২০ হাজার মেট্রিক টনের মধ্যে। ট্যাংকারটি ২৫০ মিটার লম্বা এবং এতে ২১ হাজার হর্স পাওয়ারের ইঞ্জিন ও তিনটি ডিজেল জেনারেটর ব্যবহার করা হয়েছে। যা ৯০০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে।

সাদ্রা কোম্পানি হচ্ছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর একটি জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান এবং এর ডকইয়ার্ড পারস্য উপসাগরের বুশেহর এলাকায় অবস্থিত। চলতি সপ্তাহের প্রথম দিকে সাদ্রা কোম্পানি আফ্রাম্যাক্স ট্যাংকারের পরীক্ষামূলক অভিযান পরিচালনা করে।

কোম্পানির প্রধান নিবার্হী কর্মকর্তা আলী জারেয়ি জানান, ভেনেজুয়েলার জন্য আরও দুটি আফ্রাম্যাক্স ট্যাংকার খুব শিগগিরই সাদ্রা কোম্পানি নির্মাণ শুরু করবে।

Development by: webnewsdesign.com