ভূমিকম্পে তুরস্কে দুভাগ জলপাই বাগান

বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি ২০২৩ | ৪:২০ অপরাহ্ণ

ভূমিকম্পে তুরস্কে দুভাগ জলপাই বাগান
ভূমিকম্পে তুরস্কে দুভাগ জলপাই বাগান
apps

ভূমিকম্পে তুরস্কের দক্ষিণ-পূর্ব আলতিনোজু এলাকায় একটি বিশাল জলপাই বাগান ফেটে দুভাগ হয়ে আশ্চর্য এক গর্ত তৈরি হয়েছে। ৯৮৪ ফুট লম্বা ফাটলটি পুরো এলাকাকে দুভাগে বিভক্ত করে ফেলেছে। সিএনএন।

ভূমিকম্পে ফেটে দুভাগ হয়ে যাওয়া জলপাই বাগান উপত্যাকার ছবিটি তুরস্কের দক্ষিণ-পূর্ব এলাকার সিরিয়া সীমান্তবর্তী এলাকা থেকে তোলা হয়েছে। ইতোমধ্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে ছবিটি। এই ফাটলের ফলে ১৩০ ফুটের বেশি গভীর খাদের সৃষ্টি হয়েছে। যা সবুজ শ্যামল উপত্যাকার মাঝে একটি রুক্ষ বালুময় গিরিখাতের মতো দেখাচ্ছে। এটিকে ভূমিকম্পের শক্তিমত্তার ব্যতিক্রমী একটি রূপ হিসাবে দেখা হচ্ছে।

ওই এলাকার একজন বাসিন্দা ইরফান আকসু বলেন, যখন ভূমিকম্প শুরু হয়েছিল তখন সেখানে ‘ভয়ংকর মাত্রায় শব্দ’ হচ্ছিল। তারা যখন সকালে জায়গাটিতে যান, তাদের কাছে মনে হচ্ছিল এটা একটা যুদ্ধক্ষেত্র। ভবিষ্যতে কোনো ক্ষয়ক্ষতির সম্ভাবনা আছে কি-না, সেটা যাচাই করে দেখতে তিনি বিশেষজ্ঞদের এলাকাটি পরিদর্শনের জন্য অনুরোধ করেছেন। তিনি বলেন, এটা নিতান্তই কোনো ছোট শহর নয়। এখানে এক হাজারের বেশি বাড়ি রয়েছে এবং অন্তত ৭ হাজার মানুষ বসবাস করে। তিনি আরও বলেন, তারা অবশ্যই অনেক ভয় পাচ্ছেন। এই ফাটলটি যদি এখান থেকে আরেকটু সরে যেত তাহলে এটি তাদের শহরের মাঝখানে হতে পারত।

Development by: webnewsdesign.com