ভারত-ওমান যৌথ সামরিক মহড়া শুরু

রবিবার, ১৪ আগস্ট ২০২২ | ১১:০৭ পূর্বাহ্ণ

ভারত-ওমান যৌথ সামরিক মহড়া শুরু
apps

ভারতের রাজস্থানে ১৩ দিন যৌথ সামরিক মহড়া চালিয়েছে ভারত ও ওমান। এতে অংশ নেন দুই দেশের সেনাসদস্যরা। খবর এএনআই। যৌথ সামরিক মহড়া চালাল ভারত-ওমান রাজস্থানের মহাজন ফিল্ড ফায়ারিং রেঞ্জে ১৩ দিনের এই মহড়ায় ভারতীয় সেনার পাশাপাশি ওমান রয়েল আর্মির ৬০ সদস্য অংশ নেন। এ ছাড়া এই মহড়ায় দুই দেশের ট্যাংক, হেলিকপ্টার ও সাঁজোয়া যান অংশ নিয়েছে।

মহড়ায় বিভিন্ন মিশনে যৌথভাবে অংশ নেয় দুই দেশের সেনা সদস্যরা। আধুনিক অস্ত্রে সজ্জিত সামরিক বাহিনী যুদ্ধের কৌশল রপ্ত করে শত্রুপক্ষকে পরাস্ত করতে মহড়া চালিয়েছে। এ ছাড়া মহড়ায় শত্রুপক্ষ শহরাঞ্চলে ঢুকে পড়লে কীভাবে তাদের মোকাবিলা করতে হবে সেই প্রস্তুতিও সেরে নেয় দুই দেশের সেনারা।স্থল মহড়ার পাশাপাশি এদিন আকাশেও নিজেদের শক্তির জানান দেয় ভারত ও ওমানের বিমানবাহিনী। অত্যাধুনিক হেলিকপ্টার নিয়ে রাজস্থানের আকাশসীমায় চলে অনুশীলন। এ ছাড়া ছিল ড্রোনের সাহায্যে শত্রুর অবস্থান নির্ভুলভাবে নির্ণয় করে হামলা চালানোর মতো বিষয়ও।

পারস্পরিক সহযোগিতার পাশাপাশি নিজ দেশের সেনাবাহিনীর অভিজ্ঞতা বাড়ানোর লক্ষ্যেই এই সামরিক অনুশীলনের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে ভারত। ২০১৫ সাল থেকে যৌথ সামরিক মহড়া চালিয়ে আসছে এই দুই দেশ। সবশেষ ২০১৯ সালে যৌথ সামরিক মহড়ায় অংশ নেয় ভারত-ওমান।

Development by: webnewsdesign.com