ভারতের দার্জিলিংয়ে ব্যাপক ভূমিধস, ফলে বিপর্যস্ত জনজীবন

শনিবার, ০৬ আগস্ট ২০২২ | ১:৫৫ অপরাহ্ণ

ভারতের দার্জিলিংয়ে ব্যাপক ভূমিধস, ফলে বিপর্যস্ত জনজীবন
apps

টানা বৃষ্টিতে ভারতের দার্জিলিংয়ে ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে ওই অঞ্চলে বিচ্ছিন্ন হয়ে গেছে যোগাযোগ ব্যবস্থা। ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।ভারতের প্রভাবশালীয় গণমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’ এর প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, টানা বৃষ্টি দেখে আগেই অশনি সংকেত তৈরি হয়েছিল। তাই তিনদিন টানা টয় ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এই পরিস্থিতিতে আশঙ্কাই সত্যি হয়ে গেল।

ভূমিধস নামল দার্জিলিংয়ে। পাহাড়ের মানভনজঙ্গ রোডের উপর ধোবি খোলায় শুক্রবার রাতে ধস নেমেছে। এর জেরে পাহাড়ের উপর থেকে কাদা ও বোল্ডারের তাল রাস্তার উপর এসে পড়েছে। তাই যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়েছে। ঠিক কী ঘটেছে শৈলশহরে? স্থানীয় সূত্রের খবর, কয়েকদিন ধরেই টানা বৃষ্টি হচ্ছে দার্জিলিংয়ে। দুধিয়ায় মুষলধারে বৃষ্টিতে বিপর্যস্ত অবস্থা তৈরি হয়েছে। হড়পা ঢল নেমে আসে বালাসন নদীতে। এর জেরে নদীতে ঘুরতে যাওয়া শিলিগুড়ির ১১ জন কলেজ শিক্ষার্থী আটকে পড়ে। ঘটনাস্থলে পুলিশ–দমকল গিয়ে তাদেরকে উদ্ধার করে। গত ২ অগস্ট কালিম্পংয়ের কালীঝোরার কাছে ১০ নম্বর জাতীয় সড়কে ধস নামে। এতে বহু গাড়ি আটকে পড়ে। এবার দার্জিলিংয়ে ধস নেমেছে।

এই ধসের ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। পর্যটকদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আবার কয়েকদিন আগে ধসের ফলে শিলিগুড়ির সঙ্গে গ্যাংটক এবং কালিম্পংয়ের সড়ক যোগাযোগ ব্যাহত হয়েছিল। শিলিগুড়ি থেকে গ্যাংটক এবং কালিম্পং যাওয়ার রাস্তা অবরুদ্ধ হয়ে পড়েছে। এই ঘটনার জেরে শিলিগুড়ি থেকে কালিম্পং এবং সিকিম যাওয়ার গাড়িগুলো আটকে যায়। ভারতের আবহাওয়া দফতর জানিয়েছ, দেশটির উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস আগেই দেওয়া হয়েছিল। পাহাড়ের বর্ষাতে অনেক পর্যটককে আটকে পড়তে হয়েছে। এই ঘটনায় শোরগোল পড়ে গেছে। এর মধ্যেই আবার দার্জিলিংয়ে ভূমিধস নেমেছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

Development by: webnewsdesign.com