বড়লেখায় অসাধু পাখি শিকারিদের বিষটোপে খামারীর ২৫০ হাঁসের মৃত্যু

শনিবার, ২০ ফেব্রুয়ারি ২০২১ | ১১:৩৫ পূর্বাহ্ণ

বড়লেখায় অসাধু পাখি শিকারিদের বিষটোপে খামারীর ২৫০ হাঁসের মৃত্যু
apps

বড়লেখা উপজেলার হাকালুকি হাওরে অসাধু পাখি শিকারিদের বিষটোপে এক খামারীর ২৫০ হাঁসের মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

শুক্রবার (১৯ফেব্রুয়ারি)সকালে হাওরের পোয়ালা বিলে এ ঘটনাটি ঘটেছে। এ ঘটনায় খামার মালিক আলী হোসেন শুক্রবার বিকেলে উপজেলার তালিমপুর ইউনিয়নের পশ্চিম গগড়া গ্রামের ফয়জুর রহমানসহ ৫ জনের নামোল্লেখ করে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার তালিমপুর ইউনিয়নের পশ্চিম গগড়া গ্রামের আলী হোসেন ব্র্যাক ব্যাংক থেকে লোন নিয়ে একটি হাঁসের খামার তৈরি করেন। খামারে তার ৪৫০টি হাঁস রয়েছে। হাওরে তিনি ঘর তৈরি করে হাঁসগুলো পালন করেন। প্রায় সময় বিবাদীরা হাকালুকি হাওরে আসা অতিথি পাখি শিকার করে থাকে। হাঁস খামার মালিক আলী হোসেন বিভিন্ন সময় বিবাদিদের পাখি শিকার করতে নিষেধ করেন। তার নিষেধ না মানায় তিনি বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যানকে জানান। এতে বিবাদিদের সঙ্গে তার বিরোধ সৃষ্টি হয়। এরই জের ধরে তারা শুক্রবার সকালে হাকালুকি হাওরের পোয়ালা বিলে আলী হোসেনের খামারের সামনে ধানের সঙ্গে বিষ মিশিয়ে রাখে। সকালে হাঁসগুলো খাবারের উদ্দেশ্যে বেরিয়ে পড়ে। এসময় বিষ মেশানো ধান খেয়ে ঘটনাস্থলেই ২৫০ হাঁস মারা যায়।

খামার মালিক আলী হোসেন জানান, আমি গরিব মানুষ। ব্যাংক থেকে লোন নিয়ে হাঁসের খামার করেছিলাম। কিন্তু পাখি শিকারিরা আমাকে নি:স্ব করে দিয়েছে। ধানের সঙ্গে শিকারিদের দেয়া বিষ খেয়ে আমার ২৫০ টি হাঁস মারা গেছে। বাকি হাঁসগুলোর অবস্থা খারাপ। আমি থানায় অভিযোগ দিয়েছি। তাদের দৃষ্টান্তমূলক বিচার চাই।

বড়লেখা থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদার জানান, বিষটোপ খেয়ে এক খামার মালিকের ২৫০ হাঁস মারা গেছে বলে অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Development by: webnewsdesign.com