ব্রিটেনের জড়িত থাকার বিষয়টি মস্কো উড়িয়ে দিচ্ছে না বলে জানিয়েছেন রুশ

শনিবার, ২৭ মে ২০২৩ | ৬:২২ অপরাহ্ণ

ব্রিটেনের জড়িত থাকার বিষয়টি মস্কো উড়িয়ে দিচ্ছে না বলে জানিয়েছেন রুশ
ব্রিটেনের জড়িত থাকার বিষয়টি মস্কো উড়িয়ে দিচ্ছে না বলে জানিয়েছেন রুশ
apps

সম্প্রতি রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনের পক্ষ থেকে যে হামলা চালানো হয়েছে, তার পেছনে ব্রিটেনের জড়িত থাকার বিষয়টি মস্কো উড়িয়ে দিচ্ছে না বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। আনাদুলু জানিয়েছে, শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা বলেছেন রাশিয়ার এই জ্যেষ্ঠ কূটনীতিক।

জাখারোভা বলেছেন, ‘ব্রিটিশরা যে রুশ ভূখণ্ডে ইউক্রেন সরকারের পরিচালিত সন্ত্রাসী হামলার পরিকল্পনা, আয়োজন এবং সমর্থনের অংশ, সেটা আমরা বাদ দিচ্ছি না।’ তিনি আরও বলেন, লন্ডন ক্রমাগত কিয়েভকে অস্ত্র সরবরাহ, সামরিক কর্মীদের প্রশিক্ষণ, গোয়েন্দা তথ্য প্রদান, নাশকতা কার্যক্রম পরিচালনার বিষয়ে পরামর্শ প্রদান এবং ভাড়াটে সেনা পাঠানোর মাধ্যমে সমর্থন করে আসছে।

জাখারোভা বলেন, এর আগে গত বছর কৃষ্ণসাগরে রুশ ফ্লিটে হামলায় যুক্তরাজ্যের জড়িত থাকার বিষয়ে মস্কোয় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ডেবোরা ব্রনার্টকে তলব করা হয়েছিল। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সমুদ্রে নাশকতা অভিযান পরিচালনার উদ্দেশ্যে ইউক্রেনের বিশেষ অপারেশন পরিচালনাকারী বাহিনীর ইউনিটকে প্রশিক্ষণ ও সরঞ্জাম সরবরাহের ক্ষেত্রে ব্রিটিশ সামরিক বিশেষজ্ঞদের সক্রিয় অংশগ্রহণের বিষয়ে তীব্র প্রতিবাদ করেছে মস্কো।

‘লন্ডনকে এই ধরনের কার্যকলাপের সুনির্দিষ্ট তথ্য দেওয়া হয়েছিল, সন্ত্রাসী হামলায় জড়িত থাকা ব্রিটিশ সহযোগীদের নির্দিষ্ট নাম দেওয়া হয়েছিল,’ বলেন জাখারোভা। রুশ মুখপাত্র জোর দিয়ে বলেন, যেখানে ও যখন প্রয়োজন, সেখানে রাশিয়া উপযুক্ত প্রতিক্রিয়া দেখানোর অধিকার সংরক্ষণ করে বলে মনে করে মস্কো।

‘লন্ডনের ধ্বংসাত্মক কার্যকলাপের পরিণতির জন্য সমস্ত দায় সম্পূর্ণভাবে এই বেপরোয়া কাজের সংগঠক এবং অপরাধীদের উপর বর্তায়,’ জোর দিয়ে বলেন মারিয়া জাখারোভা। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভা কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করাকে ‘একটি চরম পদক্ষেপ’ বলে অভিহিত করে বলেন, সকল পরিস্থিতি সমন্বিতভাবে বিবেচনা করলে এটিকে উড়িয়ে দেওয়া যায় না।

Development by: webnewsdesign.com