বিশিষ্ট অভিনেতা ও বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান দিলু আর নেই

মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১ | ১১:২৮ পূর্বাহ্ণ

বিশিষ্ট অভিনেতা ও বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান দিলু আর নেই
apps

বিশিষ্ট অভিনেতা, নাট্য পরিচালক ও বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান দিলু আর নেই। আজ মঙ্গলবার সকাল সাড়ে ৬টায় রাজধানী ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

স্ত্রী রানী রহমান, দুই ছেলে অয়ন রহমান ও অতুল রহমান, মেয়ে তানজিলা রিমঝিম, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। নাট্যকার আতাউর রহমান তার বড় ভাই। আতাউর রহমান বলেছেন, আমার ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা, কীর্তিমান মঞ্চ ও টেলিভিশন অভিনেতা মুজিবুর রহমান দিলু নিউমনিয়ায় আক্রান্ত হয়ে আজ সকাল ৬টা ৩৫ মিনিটে এই পৃথিবীর মায়া ছেড়ে অসীমের যাত্রী হয়েছেন। সে জীবন যুদ্ধে যেমন ছিল এক পরাক্রান্ত সৈনিক, তেমনি ছিল এক বর্ণিল জীবনের অধিকারী। তার আত্মার চির শান্তি কামনাই দেশবাসীদের কাছে আমাদের প্রত্যাশা।

দিলুর বড় ছেলে অয়ন রহমান জানান, বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে নামাজে জানাজা শেষে বেলা ৩টায় শিল্পকলা একাডেমিতে কফিন রাখা হবে। এরপর বাদ আসর বনানী গোরস্থানে গার্ড অফ অনার শেষে মজিবুর রহমান দিলুকে সমাহিত করা হবে।

১৯৫২ সালের ৬ নভেম্বর জন্মগ্রহণ করেন মুজিবুর রহমান দিলু। ১৯৭২ সালে বাংলাদেশ টেলিভিশনে অভিনয় শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৭৬ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত অভিনয় করছেন। বিটিভির কালজয়ী ধারাবাহিক নাটক ‘সংশপ্তক’-এ বড় মালু চরিত্রে অভিনয় করে দর্শকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছিলেন। অনেকের কাছে তিনি মালু নামেই পরিচিত ছিলেন। তার উল্লেখযোগ্য মঞ্চনাটক হচ্ছে ‘আমি গাধা বলছি’, ‘নানা রঙ্গের দিনগুলি’, ‘জনতার রঙ্গশালা’, ‘নীল পানিয়া’, ‘আরেক ফাল্গুন’, ‘ওমা কী তামাশা’ প্রভৃতি। তবে বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় নাটক ‘তথাপি’, ‘সময় অসময়’ ও ‘সংশপ্তক’–এ অভিনয়ের মধ্য দিয়ে তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন। তিনি ছিলেন ছোটদের সংঠন ‘টোনাটুনি’র প্রধান সমন্বয়কারী। প্রতিষ্ঠা করেছিলেন ‘ঢাকা ড্রামা’ নামে একটি নাট্যগোষ্ঠী।

স্কুলে পড়ার সময়ই স্বাধিকার আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েছিলেন তিনি। ঊনসত্তরের গণ-অভ্যুত্থানে যে মিছিলে গুলিতে আসাদ শহীদ হয়েছিলেন সেই মিছিলে ছিলেন দিলুও। ১৯৭০ সালে মেট্রিক পরীক্ষা দিয়েই যুদ্ধে চলে যান তিনি। ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশে ফিরে ঢাকায় সরাসরি রণাঙ্গনে ছিলেন তিনি। নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু ছিলেন সেকেন্ড ইন কমান্ড। সেসময় তিনি ঢাকায় কয়েকটি দুঃসাহসিক অভিযান পরিচালনা করেছিলেন।

Development by: webnewsdesign.com