বিদায় নিলেন শারাপোভা

বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০ | ১:৫৮ অপরাহ্ণ

বিদায় নিলেন শারাপোভা
apps

টেনিস বিশ্বের অন্যতম রুশ গ্ল্যামার গার্ল মারিয়া শারাপোভা। ইনজুরি আর ফর্মের সঙ্গে লড়াইয়ে হার মেনে টেনিস থেকে অবসরের ঘোষণা দিয়েছেন পাঁচ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই বিশ্বতারকা।

বিদায় ঘোষণায় শারাপোভা বলেন, ‘টেনিস, আমি তোমাকে বিদায় জানাচ্ছি। ২৮ বছরে ধরে পাঁচটি গ্র্যান্ড স্ল্যাম জেতার পর এবার আমি অন্য জগতে নতুন লক্ষ্য অর্জন করতে চাই।’

১৯৯৩ সালে মাত্র ৬ বছর বয়সে পা রেখেছিলেন টেনিস কোর্টে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি শারাপোভার। বরং ২০০১ সালের এপ্রিলে মাত্র ১৪ বছর বয়সে পেশাদার টেনিসে অভিষিক্ত হয়েছিলেন তিনি।

২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে উইম্বলডন দিয়ে শুরু করেন গ্র্যান্ড স্ল্যাম জয়ের মিশন। পরের বছর ছিনিয়ে নেন নারীদের র‍্যাংকিংয়ের শীর্ষস্থান। এরপর একে একে ইউএস ওপেন (২০০৬) ও অস্ট্রেলিয়ান ওপেনের (২০০৮) শিরোপা একবার করে আর ফ্রেঞ্চ ওপেনের শিরোপা দুই বার (২০১২ ও ২০১৪) ঝুলিতে পুরে নেন একসময়ের টেনিস বিশ্বের এই ‘ক্রাশ’।

গ্র্যান্ড স্লামের বাইরে র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা এই টেনিস তারকা ক্যারিয়ারে জিতেছেন ৩৬টি ডব্লিউটএ শিরোপাও।

২০১৬ সালের অস্ট্রেলিয়ান ওপেনে ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় ১৬ মাসের জন্য টেনিস থেকে নিষিদ্ধ হয়েছিলেন শারাপোভা। সেই নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৭ সালে ঠিক ফিরে আসেন টেনিসের কোর্টে। তবে তার লড়াইটা যত না ছিল প্রতিপক্ষের বিরুদ্ধে, তার চেয়েও বেশি ছিল নিজের ফিটনেস আর ফর্মের সঙ্গে।

ফর্ম ফিরে পেতে হয়ে মারিয়া শারাপোভা যখন মরিয়া, সে সময় হানা দেয় ইনজুরি। কাঁধের চোট লম্বা সময়ের জন্য তাকে ছিটকে দেয় কোর্ট থেকে। এরপর আর র‌্যাকেট হাতে স্বরূপে ফেরা হয়নি তার। শেষ পর্যন্ত মেনে নিয়েছেন, টেনিস বিশ্বকে যা কিছু দেবার, তা দিয়েই ফেলেছেন। শেষ ছিল কেবল ‘বিদায়’ বলাটা। আনুষ্ঠানিক ঘোষণায় জানিয়ে দিলেন সেটাও।

Development by: webnewsdesign.com