বিচ্ছেদের পর অনন্য উচ্চতায় শাকিরা

শনিবার, ১০ জুন ২০২৩ | ৭:৪০ অপরাহ্ণ

বিচ্ছেদের পর অনন্য উচ্চতায় শাকিরা
apps

ফুটবল তারকা জেরার্ড পিকের সঙ্গে বিচ্ছেদের পর কলোম্বিয়ান সঙ্গীতশিল্পী শাকিরা নিজেকে নতুন করে আবিষ্কার করেছেন। ২০২২ সালের ৪ জুন তাদের বিচ্ছেদ হয়। এর সাত মাস পর গেল অক্টোবরে মুক্তি পায় শাকিরার গান।

যে গানে তুলে ধরেছেন এমন এক নারীকে, যিনি ১২ বছরের সম্পর্কে ইতি টেনেও ভেঙে পড়েননি। ঘুরে দাঁড়িয়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। পিকের সঙ্গে বিচ্ছেদ নিয়ে করা যে গানে শাকিরা গেয়েছেন, অনুভূতির বাইরে একটি বাস্তব জগৎ আছে। যেখানে আমরা (নারীরা) বাসায় পড়ে পড়ে কাঁদতে চাই না।

কেবল স্পটিফাইতেই যে গান শোনা হয়েছে ৬৪ কোটিবারের বেশি। এ গান প্রকাশের পরবর্তী তিনদিন বিশ্বব্যাপী স্পটিফাইয়ের সেরা গান ছিল এটি। পরের সপ্তাহে ছিল দ্বিতীয় সেরা। ফেব্রুয়ারিতে সেরা ছয়ে আর মার্চে ছিল সেরা ১৫-এর মধ্যে। গানটি অনেকগুলো রেকর্ড ভেঙেছে। ল্যাটিন সঙ্গীতের মধ্যে মুক্তি পাওয়ার ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশিবার দর্শন ও যে কোনো সংগীতের ক্ষেত্রে দ্রুততর সময়ে ১০ কোটিবার দেখার রেকর্ড গড়েছে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডও এসবের স্বীকৃতি দিয়েছে। অথচ পিকের সঙ্গে সম্পর্কের জন্যই সংগীত থেকে অনেকটা বিরতই ছিলেন শাকিরা।

সংগীত সমালোচক, সাংবাদিক মিগুয়েল আনহেল বুরগুয়েনো বলেছেন, শাকিরা নিজেকে নতুন করে আবিষ্কার করেছেন। এক বছর আগেও শাকিরার ক্যারিয়ার পড়তির দিকে ছিল।

মাদ্রিদের ইউনিভার্সিদেদ কম্প্লুটেন্সের সাংবাদিকতার অধ্যাপক এবং লিঙ্গ ও যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক আসুনসিও বার্নার্দেজ বলেন, শাকিরার আচরণ নারীবাদকে শক্তিশালী করার বিষয়ে আদর্শ রূপে কাজ করেছে। তরুণীদের স্মরণ করিয়ে দিয়েছেন যে অনুভূতির বাইরে একটি বাস্তব জগৎ আছে। যেখানে আমরা (নারীরা) বাসায় পড়ে পড়ে কাঁদতে চাই না।

গানের একটি লাইন- ওমেন ডোন্ট ক্রাই, ওমেন ক্যাশ ইন (নারীরা কাঁদে না, নারীরা সুবিধা নেয়)। এটি এখন পুরো প্রজন্মের শ্রোতোদের মূলমন্ত্র হয়ে উঠেছে। মার্চে নারী দিবসের প্ল্যাকার্ডেও পংক্তিগুলো দেখা গেছে।

Development by: webnewsdesign.com