বাচ্চা হাতির আকুতি

রবিবার, ০৫ জানুয়ারি ২০২০ | ৩:০৫ অপরাহ্ণ

বাচ্চা হাতির আকুতি
apps

মায়ের পাশেই বাচ্চা হাতিটি শুয়ে পড়ছিল। উঠে আবার স্পর্শ করছিল মাকে। চোখ দিয়ে অঝোর ধারায় গড়িড়ে পড়ছে পানি। পাশাপাশি তার স্বরে চিৎকার করে কান্না করছিল। এ দৃশ্য দেখে উপস্থিত সবার চোখও পানিতে ঝাপসা হয়ে আসছিল। ঘটনাটি কক্সবাজারে ঈদগাঁওর গহীন অরণ্যের।
শনিবার বিকেলে ঈদগাঁওর গহীন অরণ্যে হাতিটিকে মৃত অবস্থায় পাওয়া যায়। ফুলছড়ি রেঞ্জের রাজঘাট বিটের জঙ্গল খুটাখালী কাইস্যার ঘোনা এলাকায় বন বিভাগ এ মৃত হাতির সন্ধান পায়। খবর পেয়ে উত্তর বিভাগের কর্মকর্তা, টহল দল ও প্রাণী চিকিৎসকরা ঘটনাস্থলে যান।
ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আবু জাকারিয়া জানান, রাজঘাট বিট কর্মকর্তার দেয়া খবরে আমরা ঘটনাস্থলে যাই। বার্ধক্যজনিত কারণে মা হাতিটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বিষয়টি জানার পর বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম, সদরের বিশেষ টহলের রেঞ্জ কর্মকর্তা এমদাদুল হক, ডুলহাজারা সাফারি পার্কের চিকিৎসক ডা. মোস্তাফিজুর রহমান ঘটনাস্থলে আসেন।
স্থানীয়রা জানান, মা হাতিটি সকালেও ছুটাছুটি করছিল। এক পর্যায়ে হাতিটি শুয়ে পড়ে। প্লটে কাজ করা এক শ্রমিক মৃত হাতিটি শুয়ে আছে মনে করে দূরে অবস্থান নেয়। এরপরন দীর্ঘসময় নড়াচড়া না দেখে রাজঘাট বিট কর্মকর্তাকে জানান ওই শ্রমিক। পরে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে হাতিটি মারা গেছে বলে নিশ্চিত করেন।
স্থানীয়রা আরও জানান, মা হাতিটির দেহে কয়েকটি গুলির চিহ্নের মত দাগ রয়েছে। তাদের ধারণা কে বা কারা কয়েকদিন আগে হাতিটিকে গুলি করেছিল। এরপর চিকিৎসা না পেয়ে হাতিটির মৃত্যু হয়ে থাকতে পারে।
বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম জানান, মৃত হাতিটির ময়নাতদন্ত করা হয়েছে। ময়নাতদন্ত প্রতিবেদন হাতে পেলে মৃত্যু কারণ জানা যাবে।

Development by: webnewsdesign.com