বাগদাদকে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত ইরান

রবিবার, ১৫ নভেম্বর ২০২০ | ৮:৪০ অপরাহ্ণ

বাগদাদকে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত ইরান
apps

ইরাকের প্রতিরক্ষামন্ত্রী লে. জেনারেল জুমা আনাদ সাদুন ইরান সফরে গেছেন। শনিবার তিনি ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি ইরাকের প্রতিরক্ষামন্ত্রীকে বলেছেন– তার দেশ ইরাকের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার লক্ষ্যে বাগদাদকে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত। খবর তাসনিম নিউজের।

ইরান সফররত ইরাকের প্রতিরক্ষামন্ত্রী লে. জেনারেল জুমা আনাদ সাদুন শনিবার তেহরানে ইরানি প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ ঘোষণা দেন।

আমির হাতামি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোকেই এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে হবে; বহিঃশক্তি দিয়ে এ নিরাপত্তা প্রতিষ্ঠা করা যাবে না। মধ্যপ্রাচ্যে বহিঃশক্তির উপস্থিতি এ অঞ্চলের নিরাপত্তাহীনতার মূল কারণ বলে তিনি মন্তব্য করেন।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইরাকের রাজনৈতিক স্থিতিশীলতা, নিরাপত্তা ও সার্বভৌমত্বের প্রতি তেহরানের পূর্ণ সমর্থন রয়েছে এবং যুদ্ধবিধ্বস্ত ইরাক পুনর্গঠনের কাজে ইরান অংশ নিতে আগ্রহী।

জেনারেল হাতামি বলেন, আমেরিকার নেতৃত্বাধীন বৃহৎ শক্তিগুলোর এ যাবতকালের আচরণ থেকে বোঝা যায়, মধ্যপ্রাচ্যকে দীর্ঘমেয়াদে অনিরাপদ করে রাখার জন্য তাদের সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে। কাজেই এ রকম কুচক্রী পরিকল্পনার বিরুদ্ধে ইরান ও ইরাকসহ মধ্যপ্রাচ্যের সব দেশকে রুখে দাঁড়াতে হবে।

সাক্ষাতে প্রতিবেশী ও বন্ধুপ্রতিম দেশ ইরান সফরে আসতে পেরে নিজের সন্তোষ প্রকাশ করেন ইরাকের প্রতিরক্ষামন্ত্রী আনাদ সাদুন। তিনি বলেন, ইরাক থেকে উগ্র জঙ্গিগোষ্ঠী আইএস বিতাড়নে ইরানের গুরুত্বপূর্ণ সহযোগিতার কথা বাগদাদ চিরকাল মনে রাখবে।

২০০৩ সালে ইরাকের সাবেক শাসক সাদ্দাম সরকারের পতনের পর থেকে বাগদাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা করে আসছে ইরান।

Development by: webnewsdesign.com