বাকৃবিতে গ্রীন ভয়েসের সুন্দরবন দিবস উদযাপন

শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০২০ | ৮:৪০ অপরাহ্ণ

বাকৃবিতে গ্রীন ভয়েসের সুন্দরবন দিবস উদযাপন
apps

“সুস্থ দেহে সুন্দর মন, চলো বাঁচাই সুন্দরবন : প্রতিবাদী হয়ে উঠি গাছ কাটা বন্ধ করি, সুন্দরবন রক্ষা করি” স্নোগানে র্যা লি ও আলোচনা সভার মধ্যে দিয়ে সুন্দরবন দিবস পালন করেছে গ্রীন ভয়েস বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা। শুক্রবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাড থেকে একটি র্যা লি বের করার মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন অনুষ্ঠিত হয়।

র্যা লিটি বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাড থেকে শুরু হয়ে বোটানিক্যাল গার্ডেনে এসে শেষ হয়। পরে কৃষিতত্ত্ব বিভাগের গ্যালারিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

আলোচনা সভায় বক্তারা বলেন, সুন্দরবন রয়েছে ৫ হাজার প্রজাতির উদ্ভিদ, ১৯৮ প্রজাতির উভচর প্রাণী, ১২৪ প্রজাতির সরীসৃপ, ৫৭৯ প্রজাতির পাখি, ১২৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী ও ৩০ প্রজাতির চিংড়ি মাছ রয়েছে। কিন্তু প্রতিনিয়ত বনখেকোদের আগ্রাসনের ফলে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ হুমকির মুখে। সেই সাথে হুমকির মুখে দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ গোটা দেশের পরিবেশ। তাই এ বন রক্ষায় সবাইকে সচেতন হতে হবে এবং এক সঙ্গে কাজ করতে হবে প্রকৃতিকে ভালোবেসে।

গ্রীন ভয়েস বাকৃবি শাখার সভাপতি উসামা ইবান ওহীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহরিয়ার নাফিজের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন বোটানিক্যাল গার্ডেনের কিউরেটর অধ্যাপক এ. কে. এম জাকির হোসেন, এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেন, কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের সহকারি অধ্যাপক মো. রাসেল, কৃষিতত্ত্ব বিভাগের সহকারি অধ্যাপক শুব্রত কুমার সরকারসহ বিভিন্ন অনুষদের শিক্ষার্থীবৃন্দ।

Development by: webnewsdesign.com