বাংলাদেশ পদ্মা সেতুর মতো সুবৃহৎ অবকাঠামোর সফল নির্মাণ সম্পন্ন করেছে বলে চীন আনন্দিতঃ লি ঝাংসু

বুধবার, ২০ জুলাই ২০২২ | ১২:২৮ অপরাহ্ণ

বাংলাদেশ পদ্মা সেতুর মতো সুবৃহৎ অবকাঠামোর সফল নির্মাণ সম্পন্ন করেছে বলে চীন আনন্দিতঃ লি ঝাংসু
apps

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেস এর স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান লি ঝাংসু বলেছেন, বাংলাদেশ পদ্মা সেতুর মতো সুবৃহৎ অবকাঠামোর সফল নির্মাণ সম্পন্ন করেছে বলে চীন আনন্দিত। নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতার প্রশংসা করেন। এই সেতু দেশের আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন ভ্রমণের কথা উল্লেখ করেন তিনি।

গতকাল ভার্চুয়ালি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, সংসদ ভবনস্থ স্পিকারের কার্যালয় হতে চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেস-এর স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান লি ঝাংসুর আমন্ত্রণে স্পিকার এ ভার্চুয়াল বৈঠকে যুক্ত হন।

এসময় তারা দ্বিপাক্ষিক বাণিজ্যিক সহযোগিতা, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, রোহিঙ্গা ইস্যু, নারী উন্নয়ন ও লিঙ্গ বৈষম্য নিরসন, সংসদীয় মৈত্রী গ্রুপ বিনিময়সহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কাজী নাবিল আহমেদ এমপি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক কাজী রাসেল পারভেজসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ পার্লামেন্ট ও ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চায়নার মধ্যে সম্পর্ক জোরদার করতে দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক সভা, সেমিনার আয়োজনের মাধ্যমে অভিজ্ঞতা বিনিময় করা যেতে পারে। সংসদ সদস্যদের নিয়ে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন করে চীনের সংসদীয় মৈত্রী গ্রুপের সঙ্গে পারস্পরিক সফর বিনিময় বাড়ালে উভয় দেশের সংসদ সদস্যরাই উপকৃত হবেন।

কংগ্রেস স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান লি ঝাংসু নারী উন্নয়ন ও লিঙ্গ বৈষম্য দূরীকরণে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর প্রশংসনীয় ভূমিকার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। এসময় তিনি শিক্ষার্থী এবং পেশাদার জনশক্তিকে উচ্চশিক্ষাসহ বিভিন্ন প্রোগ্রামে পারস্পরিক বিনিময়ের মাধ্যমে একাডেমিক ও প্রফেশনাল দক্ষতা বৃদ্ধিসহ উভয় দেশের জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর সাহায্যে শিল্প ও সংস্কৃতি বিকাশে চীনের আগ্রহের কথা উল্লেখ করেন।

ইউরোপীয় পার্লামেন্টের ইন্টারন্যাশনাল ট্রেড কমিটির প্রতিনিধি দলের সাক্ষাৎ

এদিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে গতকাল সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশ সফররত ইউরোপীয় পার্লামেন্টের সদস্য হেইডি হাউটালারের নেতৃত্বাধীন ‘ইন্টারন্যাশনাল ট্রেড কমিটি’র ছয় সদস্যের প্রতিনিধিদল। এতে ছিলেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্য হোসে ম্যানুয়েল গার্সিয়া-মারগালো, সভেন সাইমন, আজনেস জোঙ্গেরিয়াস, জর্দি কানাস পেরেজ এবং ম্যাক্সিমিলিয়ান ক্রাহ।

এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর শিশু শ্রমকে দারিদ্র্যের সাথে সম্পর্কিত উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যকর পদক্ষেপের ফলে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২১ শতাংশে নেমে এসেছে। দরিদ্র পরিবারের মায়েদের মোবাইলে মেয়েদের শিক্ষা বৃত্তি প্রেরণ, বিধবা, মাতৃত্বকালীন ভাতাসহ বিভিন্ন ভাতা প্রদান করা হচ্ছে। ফলে শিশু শ্রমও কমে এসেছে। তিনি আরো বলেন, তৈরী পোশাক শিল্পের ৮০ শতাংশ নারী শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হওয়ায় নারী অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে।

এসময় স্পিকার ইউরোপীয় পার্লামেন্টের ইন্টারন্যাশনাল ট্রেড কমিটির সদস্যদের তৈরী পোশাক শিল্পের শ্রমিকদের জন্য আন্তরিক ভূমিকা নেওয়ার জন্য অনুরোধ জানান।সাক্ষাতকালে তাঁরা ব্যবসা-বাণিজ্য, জিএসপি সুবিধা, বাংলাদেশ শ্রম আইন, ন্যাশনাল এ্যাকশন প্ল্যান বাস্তবায়ন, তৈরী পোশাক শিল্প, আইন প্রণয়ন প্রক্রিয়া, সংসদীয় স্থায়ী কমিটির কার্যক্রম, নারীর অর্থনৈতিক ক্ষমতায়নসহ প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

Development by: webnewsdesign.com