বন্দুক সহিংসতার মহামারির বিরুদ্ধে লড়াই ছেড়ে দিতে যাচ্ছি না: বাইডেন

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২ | ১১:৪০ পূর্বাহ্ণ

বন্দুক সহিংসতার মহামারির বিরুদ্ধে লড়াই ছেড়ে দিতে যাচ্ছি না: বাইডেন
apps

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গেল ৪ জুলাই শিকাগোর প্যারেডে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন। এই হামলার পর তিনি বলেন, বন্দুক সহিংসতা মহামারী আকারে ছড়িয়ে পড়েছে। এই মহামারী শেষ করতে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

ইলিনয়ের হাইল্যান্ড পার্কে বন্দুক সহিংসতায় ছয়জন নিহতের পর এক বক্তব্যে বাইডেন বলেন, আমি এবং জিল দুজনই এই সহিংসতা নিয়ে হতবাক। স্বাধীনতা দিবসে এই সহিংসতা আমেরিকান সম্প্রদায়ের জন্য আবারও শোক নিয়ে এসেছে।তিনি আরও বলেন, আমি বন্দুক সহিংসতার মহামারির বিরুদ্ধে লড়াই ছেড়ে দিতে যাচ্ছি না। তিনি আরও উল্লেখ করেন, জুনের শেষের দিকে বন্দুক নিয়ন্ত্রণ আইনে স্বাক্ষর করেছিলেন, তবে আরও অনেক কাজ” বাকি রয়েছে।

এর আগে গেল ৪ জুলাই যুক্তরাষ্ট্রের শিকাগোতে স্বাধীনতা দিবসের প্যারেডে বন্দুক হামলায় ছয়জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৩৬ জন।ভয়াবহ এই হামলার সঙ্গে জড়িত সন্দেহে রবার্ট ই ক্রিমো নামে এক যুবককে আটক করেছে পুলিশ। ২২ বছর বয়সী ওই যুবককে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।এর আগে, গত ২৩ জুন মার্কিন নাগরিকদের প্রকাশ্যে অস্ত্রবহনের পক্ষে রায় দিয়েছিলেন মার্কিন সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়, মার্কিনিদের জনসমক্ষে আগ্নেয়াস্ত্র বহন করার মৌলিক অধিকার রয়েছে। পরে এ রায়ের তীব্র সমালোচনা করে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘এ আদেশ সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। এটি সাধারণ মানুষকে আরও ঝুঁকির মুখে ফেলবে।’

বিলটিতে যেসব প্রস্তাব করা হয়েছে তার মধ্যে রয়েছে, ২১ বছরের কম বয়সীদের কাছে অস্ত্র বিক্রির ক্ষেত্রে পারিবারিক ইতিহাস যাচাই, মানসিক স্বাস্থ্যবিষয়ক কর্মসূচি এবং স্কুলের নিরাপত্তার জন্য ১ হাজার ৫০০ কোটি ডলারের কেন্দ্রীয় তহবিল বরাদ্দ, পারিবারিক সহিংসতার ইতিহাস থাকলে অস্ত্র বিক্রি না করা।যুক্তরাষ্ট্রে মহামারিতে রূপ নিয়েছে বন্দুক সহিংসতা। সম্প্রতি বন্দুক হামলার সবচেয়ে ভয়ংকর ঘটনাটি ঘটে গেল মে মাসে। গত ২৪ মে টেক্সাসের উভালদে শহরের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলায় ১৯ শিশু শিক্ষার্থীসহ অন্তত ২১ জন নিহত হন।

Development by: webnewsdesign.com