বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আঙিনায় শীতকালীন সবজি চাষ

সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩ | ১:০১ অপরাহ্ণ

বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আঙিনায় শীতকালীন সবজি চাষ
apps

বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এর পতিত জায়গা শীতকালীন নানান জাতের সবজি চাষ করে সফলতা দেখালেন স্বাস্থ্য কমপ্লেক্স এর কর্মকর্তা ও কর্মচারিরা। দীর্ঘদিন ধরে স্বাস্থ্য কমপ্লেক্স ও কোয়ার্টার আঙিনায় উল্লেখযোগ্য জায়গা অনাবাদী রয়েছিল। সবুজ শাক সবজি চাষে বদলে গেছে দৃশ্যপট।

৫০ শয্যা বিশিষ্ট এ স্বাস্থ্য কমপ্লেক্স ও কোয়ার্টার আঙিনায় সবজি চাষের ফলে সেখানে গড়ে উঠেছে সবুজ বেষ্টনী। এ স্বাস্থ্য কমপ্লেক্সে এ চিকিৎসা সেবা নিতে আসা রোগী ও তাদের পরিবারের সদস্যরা সবজি চাষের সবুজ বেষ্টনী দেখে মুগ্ধ হয়ে বাড়ি ফিরছেন।

সম্প্রতি সময়ে ওইসব অনাবাদী পতিত জায়গায় শিম, টমেটো, বেগুন, ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি, লাউ, লালশাক, ধনেপাতা, ওলকপিসহ নানা রকমের সবজি চাষ করাহয়েছে। পাশেই সুন্দর অবকাঠামোর মাঝে গড়ে তোলা হয়েছে বিভিন্ন দেশী, বিদেশী ফুল ও ওষুধী গাছের ভেষজ মিশ্র বাগান।

পেশাগত দায়িত্বের পাশাপাশি নিজেদের হাতে
শীতকালীন নানান জাতের সবজি চাষ করে প্রশংসা কুড়াচ্ছেন কর্মকর্তা ও কর্মচারীরা। এমন উদ্যোগে স্বাস্থ্য কমপ্লেক্স এর আঙ্গিনায় শোভা পাচ্ছে সবুজ শাক, সবজির বাগান। এতে মানুষের সঙ্গে এক ব্যতিক্রমী সংযোগ ঘটাচ্ছে সবুজের এ সমারোহ।

রবিবার সকালে এ স্বাস্থ্য কমপ্লেক্সে এ চিকিৎসা নিতে আসা উপজেলার কটালপুর গ্রামের রহিম উদ্দিন বলেন, যেখানে জমে থাকত বৃষ্টির পানি, জন্ম নিত মশা-মাছি, পোকা মাকড়ের ভয়ে লোকজন যেতনা সেখানে সবজি চাষ দেখে মুগ্ধ হলাম।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রত্নদীপ বিশ্বাস বলেন, প্রধানমন্ত্রী এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখার ঘোষণা দেন। এই আহ্বানে সাড়া দিয়ে স্বাস্থ্য কমপ্লেক্স ও কোয়ার্টার ভবন আঙ্গিনার পতিত জায়গা চাষের উদ্যোগ নেয়া হয়। শীতকালীল সবজি উৎপাদন কর্মসূচি শুরু করেন স্বাস্থ্য কমপ্লেক্স এর পরিসংখ্যান বিদ সুমন দাস ও অন্যানরা। তাদের প্রচেষ্টায় চাষ করাহয়েছে বিভিন্ন ধরনের শীতকালীল শাক-সবজি। শুধু জৈব সার ব্যবহার করে উৎপাদিত বিষমুক্ত শাক- সবজি দিয়ে নিজেদের পুষ্টির চাহিদা মেটাচ্ছেন তারা। সেবা নিতে আসা রোগী ও তাদের পরিবারের সদস্যরা সবুজ শাক সবজির বাগান দেখে মুগ্ধ হচ্ছে এবং নিজেদের বাড়িতে সবজি চাষে উৎসাহী হবেন বলে মনেকরি।

Development by: webnewsdesign.com