বছর শেষে ৩৮ হাজার কোটি টাকার রাজস্ব ঘাটতি

বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ | ১১:৪৫ পূর্বাহ্ণ

বছর শেষে ৩৮ হাজার কোটি টাকার রাজস্ব ঘাটতি
বছর শেষে ৩৮ হাজার কোটি টাকার রাজস্ব ঘাটতি
apps

বিগত ২০২৩-২৪ অর্থবছরে ৩ লাখ ৭১ হাজার ৮৪২ কোটি ২৩ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। এটি আগের বছরের চেয়ে ১২ দশমিক ১৭ শতাংশ বেশি (প্রবৃদ্ধি) এবং লক্ষ্যের চেয়ে ৩৮ হাজার ১৫৭ কোটি ৭৭ লাখ টাকা কম। এ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ৪ লাখ ১০ হাজার কোটি টাকা। রাজস্ব বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

জাতীয় রাজস্ব বোর্ডের পরিসংখ্যান বলছে, বিগত অর্থবছরে আয়কর আদায় হয়েছে ১ লাখ ৩১ হাজার ২৫ কোটি ২ লাখ টাকা, আমদানি পর্যায় থেকে এক লাখ ৩৭৮ কোটি ১৭ লাখ টাকা এবং ভ্যাট আদায় হয়েছে ১ লাখ ৪০ হাজার ৪৩৯ কোটি ৪ লাখ টাকা। লক্ষ্যমাত্রার মধ্যে আয়কর আদায়ে সর্বোচ্চ ১৫ দশমিক ৬০ শতাংশ প্রবৃদ্ধি, ভ্যাটে ১১ দশমিক ৯৭ শতাংশ এবং আমদানি পর্যায়ে ৮ দশমিক ২৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

বিগত অর্থবছরে রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রা ছিল ৪ লাখ ১০ হাজার কোটি টাকা। আর মূল বাজেটে রাজস্ব আদায়ে লক্ষ্য ছিল ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে ২০ হাজার কোটি টাকা কমিয়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়।

বিগত বছরে রাজস্ব আদায়ে লক্ষ্য অর্জিত হয়েছে ৯১ শতাংশ। চলতি ২০২৪-২৫ অর্থবছরে মোট রাজস্ব আদায়ের লক্ষ্য ঠিক করা আছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। যা জিডিপির ৯ দশমিক ৭ শতাংশ।

Development by: webnewsdesign.com