বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে জননেত্রী শেখ হাসিনা বদ্ধপরিকর : এম পি জয়

বুধবার, ২২ মার্চ ২০২৩ | ৬:০২ অপরাহ্ণ

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে জননেত্রী শেখ হাসিনা বদ্ধপরিকর : এম পি জয়
বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে জননেত্রী শেখ হাসিনা বদ্ধপরিকর : এম পি জয়
apps

আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার” স্লোগানকে সামনে রেখে মুজিববর্ষে সমগ্র বাংলাদেশে ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ কার্যক্রম শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ মহতী উদ্যোগে সারা দেশে হাসি ফুটিয়েছে লাখো অসহায় ও ছিন্নমূল মানুষদের মুখে।

মহান স্বাধীনতার মাসে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে জমিসহ ঘর হস্তান্তরের মাধ্যমে ভূমি ও গৃহহীনমুক্ত হলো কাজিপুর উপজেলা। ২২ শে মার্চ সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কাজিপুর উপজেলাকে শতভাগ ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করেন।মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ণ প্রকল্পের আওতায় কাজিপুর উপজেলায় মোট ৩৭২ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ ভূমিসহ গৃহ প্রদানের মাধ্যমে কাজিপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে উন্নিত হলো।কাজিপুর উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকার।প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ -১ কাজিপুর প্রকৌশলী তানভীর শাকিল জয় এমপি বলেন, “কেউ ভূমিহীন থাকবে না, গৃহহীন থাকবে না-এই সাহস বিশ্বে শুধু বাংলাদেশই দেখিয়েছে। প্রধানমন্ত্রী শুধু এই সাহসই দেখাননি বরং তিনি এটা করে দেখিয়েছেন। বঙ্গবন্ধু মানুষের মৌলিক প্রয়োজনগুলো মিটিয়ে বাংলাদেশকে একটি সুন্দর রাষ্ট্রে রূপান্তরিত করতে চেয়েছিলেন। সেই পথ ধরেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বদ্ধ পরিকর, এর ফলশ্রুতিতে আজ কাজিপুর গৃহহীন ভূমিহীন মুক্ত হলো। বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি রায়হান কবির, উপজেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী, সহকারী কমিশনার ভূমি কাজী মোহাম্মদ অনিক ইসলাম,উপজেলা আঃলীগের সভাপতি আলহাজ্ব রেফাজ উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান দ্বীন মোহাম্মদ বাবলু, মহিলা ভাইস চেয়ারম্যান শাপলা খাতুন,পৌর মেয়র আব্দুল হান্নান তালুকদার, বীরমুক্তিযোদ্ধা আব্দুস সালাম, থানা অফিসার ইনচার্জ শ্যামল কুমার দত্ত, চালিতাডাঙ্গা ইউনিয়ন চেয়ারম্যান আতিকুর রহমান মুকুল সাংবাদিক আব্দুল জলিল ।

কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকার বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের দুই শতক জমির মালিকানার সঙ্গে এই বাড়িতে থাকছে দুটি করে শোয়ার ঘর, একটি রান্নাঘর, একটি শৌচাগার, বারান্দা, বিদ্যুৎ ও সুপেয় পানির জন্য নলকূপ।কাজিপুরের প্রতিবন্ধী, ভিক্ষুক, বিধবা, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীসহ অনেক গৃহহীন আছেন যারা এই ঘরগুলো পেয়েছেন। এটি আনন্দের বিষয়। আশ্রয়ণের ঘরে বসবাসের জন্য সব ধরনের সুবিধা নিশ্চিত করা হয়েছে। তারা যেন উন্নত জীবনযাপন করতে পারেন। প্রশাসনের সবপর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে জনপ্রতিনিধিদের সহযোগিতায় মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি আমরা বাস্তবায়ন করতে পেরেছি বলে আনন্দিত।’৪ র্থ ধাপে এনির্মিত ঘরগুলো উপজেলায় ১৭০জন বাড়িসহ ২ শতাংশ ভূমির দলিল ও অন্যান্য কাগজপত্র হস্তান্তর করা হলো। এর মাধ্যমে কাজিপুর উপজেলায় এমুহূর্তে আর কোন ভূমিহীন ও গৃহহীন থাকবে না বলে তিনি জানিয়েছেন ।হালনাগাদকৃত চলমান তালিকা অনুযায়ী কাজিপুর উপজেলা ভূমিহীনমুক্ত হলেও এই প্রক্রিয়া চলমান থাকবে। যদি প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কোনো কারণে কোনো ভূমিহীন পাওয়া যায় দ্রুততম সময়ে তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।” অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তাবৃন্দ মুক্তি যোদ্ধাবৃন্দ ও জনপ্রতিনিধিবৃন্দ ও সুবিধাভোগীগন ।অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা একেএম শাহা আলম মোল্লা।

কাজিপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়সূত্রে জানা গেছে ,উপজেলায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে মোট ২০২ টি পরিবারকে আগেই ২ শতাংশ ভূমিসহ গৃহ প্রদান করা হয়েছিল। চতুর্থ পর্যায়ে উপজেলার সোনামুখী, লক্ষিপুর ও চরগিরিশে ১৭০ টি ঘর নির্মাণ করা হয়েছে। এরমধ্যে চরাঞ্চলের চরগিরিশে ১৪০ টি ব্যারাক নির্মাণ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। এর আগে প্রথম পর্যায়ে ৩৫ টি, দ্বিতীয় পর্যায়ে ৫৫ টি এবং তৃতীয় পর্যায়ে ১১২ টি ঘর নির্মাণ করে সুবিধাভোগীদের মাঝে বিতরণ করা হয়েছে।উপহারের ঘর পেয়েছেন ১৭০ টি পরিবার। অনাদরে অবহেলায় জীবনের অনেকটা সময় পার করা এসব ভূমিহীন, গৃহহীন পরিবারের সদস্যগণ স্বপ্নেও ভাবতে পারেননি তারা পাকা ঘরসহ জমি পাবেন। তাদের সেই স্বপ্ন আজ সত্যি হলো। আজ তারা অন্য সবার মতো জমিসহ পাকা ঘরের মালিক। এই নিয়ে কাজিপুরের মোট ৩৭২টি পরিবার পুনর্বাসনের মাধ্যমে কাজিপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হলো।

Development by: webnewsdesign.com