ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচন: এগিয়ে থেকেও ডানপন্থীদের হার

সোমবার, ০৮ জুলাই ২০২৪ | ১:১৭ অপরাহ্ণ

ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচন: এগিয়ে থেকেও ডানপন্থীদের হার
ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচন: এগিয়ে থেকেও ডানপন্থীদের হার
apps

ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে প্রথম দফায় এগিয়ে থেকেও জয় নিশ্চিত করতে পারল না কট্টর ডানপন্থীরা। নাটকীয় জয় পেয়েছে বামপন্থীরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে বড় জয় পেয়েছিল ডানপন্থীরা। ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনের ক্ষেত্রেও প্রথম দফায় এগিয়ে ছিল তারা। তবে রাষ্ট্র ক্ষমতায় যাওয়ার জন্য যে নির্বাচনে বিজয় নিশ্চিত করাটা সবচেয়ে বেশি জরুরি ছিল, সেখানেই পিছিয়ে পড়লো কট্টর ডানপন্থীরা।

ফ্রান্সের দ্বিতীয় ধাপের পার্লামেন্ট নির্বাচনের ফলে দেখা যাচ্ছে, দেশটির কট্টর ডানপন্থী রাজনৈতিক দল ন্যাশনাল র‍্যালি (এনআর) এন) সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হয়েছে। এর আগে, প্রথম দফার নির্বাচনে প্রায় ৩৩ শতাংশ ভোট নিয়ে এগিয়ে ছিল তারাই। কিন্তু দ্বিতীয় দফার নির্বাচনে নাটকীয়ভাবে জয় পেয়েছে বামপন্থী দলগুলোর জোট নিউ পপুলার ফ্রন্ট (এনপিই)। আর তাদের পরেই দ্বিতীয় অবস্থানে দেখা যাচ্ছে, ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের মধ্যপন্থী দলকে।

প্রথম দফার নির্বাচনে ২৮ শতাংশ ভোট নিয়ে ফ্রান্সের বামপন্থী জোট নিউ পপুলার ফ্রন্ট (এনপিএফ) দ্বিতীয় অবস্থানে এবং প্রায় ২১ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিল মি. ম্যাক্রঁর নেতৃত্বাধীন অনসম্বল অ্যালায়েন্স। এই অবস্থায় ডানপন্থীদের ঠেকাতে ফ্রান্সের মধ্যপন্থী ও বামপন্থী দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান প্রেসিডেন্ট ম্যাক্রন।এরপর আপসের ভিত্তিতে বাম ও মধ্যপন্থী দলগুলোর প্রার্থীদের অনেকেই একে অন্যকে একাধিক আসন ছেড়ে দেন। আর এর ফলেই ডানপন্থীরা পিছিয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

Development by: webnewsdesign.com