ফিফা বিশ্বকাপ ট্রফির ইতিহাস

বৃহস্পতিবার, ০৯ জুন ২০২২ | ১১:২৭ পূর্বাহ্ণ

ফিফা বিশ্বকাপ ট্রফির ইতিহাস
apps

২০২২ কাতার বিশ্বকাপ সামনে রেখে গত ১২ মে দুবাই থেকে বিশ্বকাপ ট্রফির বিশ্ব পরিভ্রমণ শুরু হয়েছে। ৫৬টি দেশ ঘোরার পর বুধবার ৩৬ ঘণ্টার সফরে বাংলাদেশে এসেছে স্বপ্নের সোনালি ট্রফিটি।

একনজরে দেখে নেওয়া যাক ফিফা বিশ্বকাপ ট্রফির ইতিহাস –

বিশ্বকাপ ফুটবলের পথচলা শুরু হয় ১৯৩০ সালে, উরুগুয়েতে। বর্তমান ট্রফিটি বিশ্বকাপজয়ী দলকে দেওয়া হয় ১৯৭৪ সালে জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বকাপ থেকে।

এর আগে যে কাপটি বিজয়ীদের দেওয়া হতো তা প্রথমে পরিচিত ছিল ‘ফিফা ওয়ার্ল্ড কাপ ট্রফি’ নামে। ১৯৪৬ সালে ফিফার সাবেক সভাপতি স্যার জুলে রিমের নামে ট্রফির নতুন নাম করা হয় ‘জুলে রিমে ট্রফি’।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ট্রফিটি ছিল ১৯৩৮ সালের বিশ্বকাপজয়ী ইতালি দলের কাছে। নাৎসি বাহিনীর হাত থেকে ট্রফিটি রক্ষা করার জন্য ফিফার সহসভাপতি ইতালির অত্তেরিনো বারোসি সন্তর্পণে এটিকে একটি ব্যাংক থেকে তুলে রোমে নিয়ে যান এবং একটি জুতার বাক্সের ভেতরে ভরে তার নিজের বিছানার নিচে লুকিয়ে রাখেন।

ইংল্যান্ডে অনুষ্ঠিত ১৯৬৬ বিশ্বকাপের চার মাস আগে ওয়েস্টমিনিস্টার সেন্ট্রাল হলে আয়োজিত একটি উন্মুক্ত প্রদর্শনী থেকে ট্রফিটি চুরি হয়ে যায়। মাত্র সাতদিন পর খবরের কাগজে মোড়ানো অবস্থায় এটি পিকেলস নামের একটি কুকুর দক্ষিণ লন্ডনের আপার নরউড অঞ্চলের শহরতলির বাগান থেকে উদ্ধার করে।

ব্রাজিল ১৯৭০ সালে তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের পর এটি তাদের স্থায়ীভাবে দিয়ে দেওয়া হয়। ট্রফিটি রিও ডি জেনিরোতে অবস্থিত ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সদর দপ্তরে সাজিয়ে রাখা হয়। ১৯৮৩ সালে ট্রফিটি ফের চুরি হয়ে যায়। ট্রফিটি আর পাওয়া যায়নি। পরে ব্রাজিল জুলে রিমে ট্রফির একটি রেপ্লিকা তৈরি করেছে। ব্রাজিলের প্রেসিডেন্টকে ১৯৮৪ সালে একটি রেপ্লিকা উপহার দেওয়া হয়। জুলে রিমে ট্রফি ব্রাজিলকে স্থায়ীভাবে দিয়ে দেওয়ার পর ইতালির ভাস্কর সিলভিও গাজ্জানিগার তৈরি ডিজাইনে ইতালির বিখ্যাত ট্রফি তৈরির কারখানা বার্তোনিতে বানানো হয় বর্তমান ট্রফিটি।

Development by: webnewsdesign.com