প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা প্রকাশ বাইডেনের

বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২ | ১:১১ অপরাহ্ণ

প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা প্রকাশ বাইডেনের
প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা প্রকাশ বাইডেনের
apps

২০২১ সালের ২০ জানুয়ারি আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন প্রেসিডেন্ট জো বাইডেন। বর্তমানে তার বসয় ৮০ বছর। তিনিই দেশটির সবচেয়ে বেশি বয়স্ক প্রেসিডেন্ট। যখন তার বয়স ৭৮ বছর ৬১ দিন, তখন তিনি দেশটির প্রেসিডেন্টের চেয়ারে বসেন। আর মাত্র কয়েক দিন পরই ৮০ বছরে পা দেবেন বাইডেন। এর আগে দেশটির ইতিহাসে এত বেশি বয়সে কোনও প্রেসিডেন্ট দায়িত্ব গ্রহণ করেননি। এই বয়সেও আবারও প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা প্রকাশ করলেন জো বাইডেন।

তিনি বলেন, “আগামী বছর তথা ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা আছে।” বুধবার হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তার এই ইচ্ছার কথা জানান বাইডেন। তবে এ সময় বাইডেন উল্লেখ করেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তিনি আবার প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না, সে বিষয়ে তিনি আগামী বছরের শুরুর দিকে নিশ্চিতভাবে সিদ্ধান্ত নেবেন।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের পর বাইডেন হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এই নির্বাচনে তার দল ডেমোক্রেটিক পার্টি ধারণার চেয়েও বেশি ভালো করেছে। বাইডেন বলেন, অনেকেই বলেছিল- এবারের মধ্যবর্তী নির্বাচনে দেশজুড়ে রিপাবলিকানদের ‘ঢেউ’ বয়ে যাবে। কিন্তু তেমনটা হয়নি। তবে ডেমোক্রেটিক পার্টি প্রত্যাশা অনুযায়ী ফল অর্জন করতে পারেনি। এই নির্বাচনের ফল যা-ই হোক না কেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা আছে।

উল্লেখ্য, আসছে ২০ নভেম্বর বাইডেনের বয়স হবে ৮০। ২০২৪ সালের নভেম্বরে বাইডেনের বয়স হবে ৮২। অন্যদিকে, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে আবার প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে আগামী সপ্তাহে ঘোষণা দিতে পারেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী নির্বাচনের সময় ট্রাম্পের বয়স হবে ৭৮ বছর। সূত্র: বিবিসি

Development by: webnewsdesign.com