প্রস্টেট ক্যানসার প্রতিরোধে কার্যকর টমেটা

বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০২২ | ৪:১৮ অপরাহ্ণ

প্রস্টেট ক্যানসার প্রতিরোধে কার্যকর টমেটা
apps

লাল লাল টকটকে টমেটো এখন সব রান্নাঘরেই পাওয়া যায়। ফল, সবজি, সালাদ, সস, চাটনি—নানাভাবে খাওয়া হয় টমেটো। এখন তো টমেটো ছাড়া খাবার টেবিলই অসম্পূর্ণ! কারণ, টমেটোয় আছে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন। ফলে শরীরের যত্ন নিতে সক্ষম এ ফল। তবে পুরুষদের ক্ষেত্রে টমেটো খাওয়ার বিশেষ গুরুত্ব আছে।

পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় ‘প্রস্টেট ক্যানসার’। এই রোগ দূরে রাখতে সাহায্য করে টমেটো। সাধারণত সবজি হিসেবে পরিচিত হলেও টমেটো আসলে একটি ফল। এই ফলে থাকে লাইকোপিন নামক এক অ্যান্টি-অক্সিড্যান্ট। এই উপাদানই টমেটোকে লাল রং দেয়।

২০১৯ সালের এক গবেষণা অনুযায়ী, লাইকোপিন সবচেয়ে বেশি থাকে কাঁচা টমেটো এবং টমেটোর তৈরি কোনো খাবারে। তবে কাঁচা টমেটো থেকে পাওয়া লাইকোপিন শরীর যত তাড়াতাড়ি শুষে নিতে পারে, তার চেয়ে বেশি নিতে পারে রান্না করা টমেটো থেকে। তাই টমেটো থেকে তৈরি সস কিংবা চাটনি খাওয়া পুরুষদের শরীরের জন্য বেশি কার্যকর।

২০২১ সালে প্রকাশিত এক গবেষণায় জানা যায়, লাইকোপিনে থাকে ক্যানসারের সঙ্গে লড়ায় করার ক্ষমতা। বিশেষ করে প্রস্টেট ক্যানসার প্রতিরোধে সক্ষম লাইকোপিন। তাই সকলের জন্য টমেটো খাওয়া উপকারী হলেও, পুরুষদের বেশি করে টমেটো খেতে বলা হয়েছে।

পুরুষদের ক্ষেত্রে মাছের ঝোল থেকে ডাল, নিরামিষ তরকারিতে একটু টমেটো দিয়ে খাওয়া ভালো। তা হলেই অনেকটা দূরে রাখা যাবে প্রস্টেট ক্যানসারের আশঙ্কা।

Development by: webnewsdesign.com