প্রধান বিচারপতির কাছে আদালত অবমাননার রুল

সোমবার, ১৬ নভেম্বর ২০২০ | ৮:২৬ অপরাহ্ণ

প্রধান বিচারপতির কাছে আদালত অবমাননার রুল
apps

সুপ্রিম কোর্টের দুই আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার রুল না শুনে প্রধান বিচারপতির কাছে পাঠিয়েছেন হাইকোর্ট। সোমবার (১৬ নভেম্বর) বিচারপতি গোবিন্দ্র চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

দুই আইনজীবী সৈয়দ সাইয়েদুল হক সুমন ও ইশরাত হাসানের আদালতে ভার্চুয়ালি হাজির হন। এ সময়ে আদালত অবমাননার বিষয়ে ব্যাখ্যা দেয়ার জন্য তাদের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সময় চান। তখন আদালত বিষয়টি না শুনে প্রধান বিচারপতির কাছে পাঠিয়ে দেন। আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, দুই আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার রুল না শুনে হাইকোর্ট প্রধান বিচারপতির কাছে নথি পাঠিয়েছেন। রুল শুনতে তারা অপরাগতা প্রকাশ করেছেন।

এর আগে গত ৮ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সাইয়েদুল হক সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট। আদালত অবমাননার বিষয়ে লিখিত আদেশে বলা হয়েছে, ইশরাত হাসান যে কবিতা (সুকুমার রায়ের ‘বিচার’ কবিতা) পোস্ট করেছেন, আর যে ফেসবুকে স্ট্যাটাস (থ্রি ইডিয়ট মুভি নিয়ে) দিয়েছেন তা আদালতের জন্য অবমাননাকর।

সুকুমার রায়ের কবিতা পোস্ট করে বিচার বিভাগকে চরমভাবে অবমাননা করা হয়েছে। সুকুমার রায়ের কবিতা পোস্ট করা অপরাধ না হলেও এ মামলার প্রসিডিং চলা অবস্থায় ওই কবিতা পোস্ট করে তিনি বিচারককে সরাসরি ব্যক্তিগতভাবে আঘাত এবং কলঙ্কিত করেছেন। এতে আদালত অবমাননা হয়েছে।

এছাড়া সুমন এ বিষয়টিকে সমর্থন করেছেন এবং আদালতের আদেশ সত্ত্বেও নিজের আগের সব পোস্ট সরিয়ে নেননি। তাই তাদের ওপর আদালত অবমাননার রুল ইস্যু করা হল। আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষায় অনুত্তীর্ণ হওয়ার পরও একজন বিচারপতির ছেলে ব্যারিস্টার জুম্মন সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে গেজেট প্রকাশের বৈধতা চ্যালেঞ্জের রিটের রুল শুনানিতে আদালত অবমাননার রুল জারি করেন আদালত। গত বছরের ১৮ ডিসেম্বর ওই বিচারপতির ছেলেকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে জারি করা গেজেটের কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে গেজেট প্রকাশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

২০১৯ সালের ২১ নভেম্বর আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন ও ইশরাত হাসান বাদী হয়ে এ রিট দায়ের করেন। গত ৮ নভেম্বর এ রিটের চূড়ান্ত শুনানি শেষে ব্যারিস্টার জুম্মন সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে গেজেট প্রকাশ বৈধ বলে রায় দেন বিচারপতি গোবিন্দ্র চন্দ্র ঠাকুরের নেতৃত্বাধীন বেঞ্চ। একইসঙ্গে এ ধরনের রিট করে আদালতের সময় নষ্ট করার জন্য ব্যারিস্টার সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসানকে ১০০ টাকা করে জরিমানা করেন। পরে আপিল বিভাগ হাইকোর্টের এ রায় স্থগিত করেন।

Development by: webnewsdesign.com