প্রতিরক্ষা আইনে ট্রাম্পের ভেটো অগ্রাহ্য করতে প্রতিনিধি পরিষদের ভোট

মঙ্গলবার, ২৯ ডিসেম্বর ২০২০ | ২:২৩ অপরাহ্ণ

প্রতিরক্ষা আইনে ট্রাম্পের ভেটো অগ্রাহ্য করতে প্রতিনিধি পরিষদের ভোট
apps

জাতীয় প্রতিরক্ষা কর্তৃত্ব প্রদান আইন নামে পরিচিত প্রতিরক্ষা আইনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভেটো অগ্রাহ্য করতে সোমবার ভোট দিয়েছে প্রতিনিধি পরিষদ।

এ ছাড়া দুটি দলই ট্রাম্পকে ভর্ৎসনা করেছে বলে সিএনএনের খবরে জানা গেছে। প্রাথমিকভাবে ভেটো-অকার্যকর সংখ্যাগরিষ্ঠতা নিয়েই কংগ্রেসের নিম্ন ও উচ্চকক্ষে পাস হয়েছে বিলটি। কিন্তু ট্রাম্পের ভেটো-অস্বীকার কতটা সফল হবে তা নিয়ে সন্দেহ রয়েছে। এ ছাড়া দেশের প্রতিরক্ষা নীতির জন্য আইন প্রণয়ন নাকি প্রেসিডেন্টের প্রতি আনুগত্য প্রদর্শন করবেন– রিপাবলিকান আইনপ্রণেতাদের এমন এক বিরূপ পরিস্থিতিতে ফেলে দিয়েছে।

ভেটো অস্বীকার করতে যথেষ্ট ভোট থাকার বিষয়ে আত্মবিশ্বাস প্রকাশ করেছেন ডেমোক্র্যাটদলীয়রা। এবার বিলটি সিনেটে উঠতে যাচ্ছে।

ভেরমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স সোমবার বলেন, যদি না দুই হাজার ডলারের প্রণোদনা চেক হাউসে উপস্থাপন করা না হয়; তবে তিনি ভোট দিতে বিলম্ব করবেন। এতে ট্রাম্পের ভেটো অগ্রাহ করতে অনুষ্ঠেয় শুক্রবারের চূড়ান্ত ভোট আটকে যেতে পারে।

৭৪ হাজার কোটি ডলারের এই বিলে মার্কিন সেনাদের বেতন বাড়ান, সরঞ্জামাদির আধুনিকায়ন, আফগানিস্তান ও জার্মানি থেকে সেনাদের ফিরে আসার আগে আরও নিরাপত্তার জন্য প্রয়োজনীয় রসদের বিষয়টি উল্লেখ করা হয়েছে। ট্রাম্পের হুমকির পরও আইনটি বন্ধ করে দেয়া হয়নি।

Development by: webnewsdesign.com