প্রখ্যাত গজল শিল্পী ভূপিন্দর সিং আর নেই

মঙ্গলবার, ১৯ জুলাই ২০২২ | ৬:৪৮ অপরাহ্ণ

প্রখ্যাত গজল শিল্পী ভূপিন্দর সিং আর নেই
apps

ভারতের প্রখ্যাত গজল শিল্পী ভূপিন্দর সিং আর নেই। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮২। গতকাল সোমবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটের দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

করোনাভাইরাস পরবর্তী জটিলতায় ভুগছিলেন এই গজল শিল্পী। সম্ভবত কোলন ক্যানসারেও আক্রান্ত হয়েছিলেন। ভূপিন্দর সিংয়ের স্ত্রী গায়িকা মিতালি সিং জানিয়েছেন, আট থেকে ১০ দিন আগে তাকে মুম্বাইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার মূত্রে সংক্রমণ ধরা পড়েছিল হাসপাতালে ভর্তি হওয়ার পর তার করোনা পরীক্ষা করা হয়। সেই পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছিল। সম্ভবত তিনি কোলন ক্যানসারেও ভুগছিলেন। গতকাল সোমবার সন্ধ্যা ৭ টা ৪৫ মিনিটের দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই শিল্পী।

তিনি দীর্ঘ সংগীত ক্যারিয়ারে স্রোতাদের ‘থোড়ি সি জামিন থোড়া আসমান’ (সিতারা, লতা মঙ্গেশকরের সঙ্গে গেয়েছিলেন), ‘দিল ডুন্ডা হ্যা’ (মৌসম), ‘নাম গুম জায়েগা’-র (কিনারা) মতো গান উপহার দিয়েছেন।

১৯৪০ সালে পাঞ্জাবের অমৃতসরে জন্মগ্রহণ করেন ভূপিন্দর সিং। পাঁচ দশকের গানের ইন্ডাস্ট্রির অসংখ্য মহারথীর সঙ্গে কাজ করেছিলেন। মহম্মদ রফি, আরডি বর্মণ, লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে এবং বাপ্পি লাহিড়ির মতো মহারথীর সঙ্গে তার একাধিক কাজ অবিস্মণীয় হয়ে আছে।

গায়িকা স্ত্রী’র সঙ্গেও ভূপিন্দর সিংয়ের একাধিক বিখ্যাত গান ছিল। ‘দো দিওয়ানে শহর মে’, ‘নাম গুম জায়েগা’, ‘এক আকেলা ইস শহর মে’, ‘কভি কিসি কো মুকম্মল’-র মতো সুপারহিট গান তিনি উপহার দিয়েছেন।

Development by: webnewsdesign.com