পেলোসির তাইওয়ান সফর চীনকে বিরক্ত করতেই : রুশ পররাষ্ট্রমন্ত্রী

বুধবার, ০৩ আগস্ট ২০২২ | ১:৫৪ অপরাহ্ণ

পেলোসির তাইওয়ান সফর চীনকে বিরক্ত করতেই : রুশ পররাষ্ট্রমন্ত্রী
apps

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভ বলেছেন, পেলোসির তাইওয়ান সফর ছিল চীনকে বিরক্ত করার জন্য। এটি যুক্তরাষ্ট্র ইচ্ছা করেই করেছে। খবর আল-জাজিরার।মিয়ানমার সফরে ল্যাভরভ বলেছেন, আমি পেলোসির এই সফর চীনকে বিরক্তি করা ছাড়া অন্য কোনো কারণ দেখি না। এই সফরের মাধ্যমে তারা (যুক্তরাষ্ট্র) চীনকে কী বোঝাতে চায় তা ভালো করেই জানি।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি মঙ্গলবার (২ আগস্ট) তাইওয়ান সফরে যান।বুধবার (৩ আগস্ট) তিনি বলেছেন, চীনের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সত্ত্বেও তার প্রতিনিধিদলের তাইওয়ান সফর ছিল দ্বীপ দেশটির প্রতি তাদের অনঢ় সমর্থন প্রদর্শন।দেশটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে এক অনুষ্ঠানে পেলোসি বলেন, আজ আমাদের প্রতিনিধি দল তাইওয়ানে এসেছে। আমরা জানিয়ে দিতে চাই, তাইওয়ানের প্রতি আমাদের প্রতিশ্রুতি ভঙ্গ করব না। তাইওয়ান আমাদের স্থায়ী বন্ধু, এ জন্য আমরা গর্বিত।

পেলোসির সফর ঘিরে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আমরা বিশ্বাস করি ন্যান্সি পেলোসির সফর তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করবে। একইসঙ্গে এই দুই পক্ষের মধ্যে বৈশ্বিক সহযোগিতা আরও গভীর হবে।এদিকে বেইজিং (চীন) স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, তাইওয়ানে পেলোসির উপস্থিতিকে একটি সুস্পষ্ট উস্কানি হিসেবে দেখা হচ্ছে এবং এটি উত্তেজনা ও হুমকি আরও বাড়িয়ে দিয়েছে।তাইওয়ানকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ হিসেবে দাবি করে চীন। অপরদিকে নিজেদের একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে দীর্ঘদিন থেকে দাবি করে আসছে তাইওয়ান।

Development by: webnewsdesign.com