পায়ুপথে নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা বন্ধ করতে চীনকে আহ্বান

মঙ্গলবার, ০২ মার্চ ২০২১ | ৭:৫৮ অপরাহ্ণ

পায়ুপথে নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা বন্ধ করতে চীনকে আহ্বান
apps

চীনে প্রবেশ করার পর জাপানের নাগরিকদের পায়ুপথে করোনা পরীক্ষা বন্ধ করার জন্য বেইজিংকে আহ্বান জানিয়েছে টোকিও। মঙ্গলবার (০২ মার্চ) বিবিসি জাপানি কর্মকর্তাদের বরাতে বিবিসির জানায়, এই পদ্ধতিতে পায়ুপথে নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার বিষয়টি নিয়ে অনেকে অভিযোগ করে বলেছেন, এতে করে তারা ‘মানসিকভাবে পীড়ায়’ ভোগেন।

জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি কাৎসুনোবো কাতো এ প্রসঙ্গে বলেন, ‘চীনে আমাদের দূতাবাসে অনেক জাপানি নাগরিক অভিযোগ করেছেন যে পায়ুপথে করোনা পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়েছে তাদের এবং বিষয়টি তাদের জন্য চূড়ান্ত রকমের মানসিক পীড়াদায়ক।’

বিশ্বের আর কোনো দেশে করোনা পরীক্ষার জন্য এমন পদ্ধতির ব্যবহার নেই। তবে কতজন জাপানিকে চীনে প্রবেশের পর বিব্রতকর এমন করোনা পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়েছে তার উত্তর দেননি তিনি। তবে কাৎসুনোবো কাতো আরও বলেন, চীনে ভ্রমণের সময় বা কোয়ারেন্টাইনে থাকাকালে জাপানিদের এ ধরনের পরীক্ষার মুখে পড়তে হচ্ছে।

মহামারি করোনা ভাইরাসের শুরুটা চিনে হলেও দেশটিতে এখন করোনার প্রকোপ নিয়ন্ত্রণে। তবে এ বছরের জানুয়ারি থেকে বিদেশিদের দেশে প্রবেশের পর পায়ুপথের রস সংগ্রহ করার মাধ্যমে করোনার পরীক্ষা শুরু করেছে।

Development by: webnewsdesign.com