পাসপোর্টজনিত সমস্যার কারণে সেবাবঞ্চিত ১০ হাজার প্রবাসী

শনিবার, ১৩ আগস্ট ২০২২ | ২:১২ অপরাহ্ণ

পাসপোর্টজনিত সমস্যার কারণে সেবাবঞ্চিত ১০ হাজার প্রবাসী
apps

ইতালি, ফ্রান্স, স্পেনসহ ইউরোপের দেশগুলোতে পাসপোর্টজনিত সমস্যার কারণে প্রায় ১০ হাজার বাংলাদেশি সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।ভুক্তভোগীরা দূতাবাসগুলোতে ধরনা দিয়েও পাচ্ছেন না কোনো সুফল। এতে বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি পড়েছেন চরম সংকটে।ইতালিতে প্রায় দুই লাখ প্রবাসী বাংলাদেশির বসবাস। এদের মধ্যে অবৈধ অভিবাসীর সংখ্যাই বেশি। তথ্যসংক্রান্ত জটিলতায় পাচ্ছেন না পাসপোর্ট।

সমস্যা সমাধানে বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণে রোম দূতাবাসের সামনে বিক্ষোভ কর্মসূচির পর এবার রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছেন তারা। ভুক্তভোগীদের একটি প্রতিনিধি দল রোমের বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে দেখা করে নিজেদের সংকটের কথা তুলে ধরেন।পাসপোর্ট না পাওয়ায় বৈধ হওয়ার সুযোগ থাকলেও অবৈধ হয়ে আছেন অনেক প্রবাসী বাংলাদেশি। দালালদের খপ্পরে পড়ে নিজেদের নাম, ঠিকানা বা বয়স পরিবর্তনের কারণে দুর্ভোগের শিকার এসব মানুষ। ভুলভ্রান্তি সংশোধনের সুযোগ চেয়ে বাংলাদেশ সরকারের কাছে আবেদন করতে চান তারা।

ইতালির রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান বলেন, এমন প্রবাসী বাংলাদেশি আছেন যাদের বয়স পরিবর্তনের বিষয়টি ৫ বছরের মধ্যে নয় এর বেশি দরকার, সে বাস্তবতাও আমরা তুলে ধরেছি।বাংলাদেশ সরকার পাসপোর্ট সংশোধনে নমনীয় না হলে ইউরোপের বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশিকে অবৈধই থেকে যেতে হবে অথবা ফিরে যেতে হবে নিজ দেশে। রোম দূতাবাস বলছে, গত এপ্রিল থেকেই বন্ধ রয়েছে পাসপোর্ট সংশোধনের সব কার্যক্রম। এরই মধ্যে, বাংলাদেশ সরকারের কাছে ভুক্তভোগীদের দুর্দশার কথা জানানো হয়েছে।

Development by: webnewsdesign.com