পাকিস্তানে জ্বালানি তেল লিটারে ৩০ রুপি বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ

শনিবার, ২৮ মে ২০২২ | ১২:২১ অপরাহ্ণ

পাকিস্তানে জ্বালানি তেল লিটারে ৩০ রুপি বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ
apps

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাহায্যের শর্ত অনুযায়ী জ্বালানি তেলের দাম ২০ শতাংশ বাড়ানোর পরপরই বাজারে অস্থিরতা দেখা দেয়। মধ্যরাতেই তেলের জন্য পেট্রলপাম্পে দীর্ঘ লাইন দেখা যায়।

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল পাকিস্তান। শুক্রবার ব্যানার হাতে লাহোরের রাস্তায় নেমে আসেন সাধারণ মানুষ। এ সময় জ্বালানি পণ্যের দাম বাড়ানোর বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন তারা। এদিন কয়েক হাজার অটোরিকশাচালকও বিক্ষোভে অংশ নেন। সরকারের তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের দাবি জানান আন্দোলনকারীরা।

হঠাৎ করে জ্বালানির দাম বেড়ে যাওয়ায বিপাকে পড়েছেন দেশটির অটোরিকশা, টেক্সিচালকরা। এক নাগরিক বলেন, সবকিছুই এখন অনেক ব্যয়বহুল হয়ে পড়বে পেট্রলের দাম বাড়ানোর পর। গরিবদের তো আত্মহত্যা করার পরিস্থিতি চলে এসেছে। প্রতি লিটারে ৩০ টাকা বাড়ানো এটা অনেক বেশি।

আরেকজন বলেন, আমাদের মতো গরিবদের বেঁচে থাকাই এখন কঠিন হয়ে পড়েছে। পেট্রলের দাম বাড়ার পর বেঁচে থাকার আর রাস্তা দেখছি না।

জ্বালানি তেলের দাম বাড়ার খবর ছড়িয়ে পড়ার পরপরই দেশটির পেট্রলপাম্পগুলোর সামনে দীর্ঘ লাইন দেখা যায়। আন্তর্জাতিক বাজারে অস্থিরতা চললেও ভতুর্কি দিয়ে জ্বালানিপণ্যের দাম না বাড়ানোর সিদ্ধান্ত নেয় পাকিস্তান। তবে রিজার্ভ কমে আসায় রাজস্ব ঘাটতি কমাতে ও আন্তর্জাতিক মুদ্রা তাহবিল থেকে অর্থসহায়তা পেতে শুক্রবার জ্বালানির দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় নতুন সরকার।

বর্তমানে পেট্রলের দাম ২০ শতাংশ বেড়ে ১৭৯ রুপি ৮৬ পয়সা ও ডিজেলের দাম বেড়ে ১৭৪ টাকা ১৫ পয়সা করা হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের অর্থমন্ত্রী। তিনি বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে শুক্রবার থেকে পেট্রল, ডিজেলসহ সব জ্বালানি তেলের দাম প্রতি লিটারে ৩০ রুপি করে বাড়ানো হবে।

বার্তা সংস্থা রয়টার্স জানায় তেলের দাম বৃদ্ধির পরপরই পাকিস্তানকে ৯ কোটি ডলার সহায়তা দেয়ার বিষয়ে চুক্তিতে সম্মত হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তাহবিল। ২০১৯ সালের আইএমএফের সঙ্গে দেশটির ৬০০ কোটি ডলারের চুক্তির অংশ হিসেবে এ অর্থসহায়তা দেয়া হচ্ছে। তবে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় পাকিস্তানকে সামনে আরও কঠিন অবস্থার মুখোমুখি হতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Development by: webnewsdesign.com