পাঁচবিবিতে বোপনে নয়,রোপনে পাটচাষ করছেন কৃষক খালেক

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ | ১:২৮ অপরাহ্ণ

পাঁচবিবিতে বোপনে নয়,রোপনে পাটচাষ করছেন কৃষক খালেক
apps

আদিকাল থেকে কৃষকরা পাট চাষের জন্য জমি তৈরী তাতে বীজ (বোপন) ছিটিয়েই পাটচাষ করে আসছেন। বোপনের পরিবর্ততে আমন ধান রোপন পদ্বতির আদলে পাটচাষ করছেন জয়পুৃরহাটের পাঁচবিবি উপজেলার রতনপুর গ্রামের কৃষক আব্দুল খালেক প্রামানিক। উপজেলা কৃষি অফিস ওই কৃষকের এমন উদ্যোগকে সার্বিক তত্বাবধান ও সহায়তা করছেন।

পাটবীজ বোপনের বদলে রোপন করছেন কেন এমন প্রশ্নে কৃষক খালেক বলেন,এভাবে পাটচাষ করতে কেউ আমাকে বলেনি বা কোথাও দেখিনি নিজের ইচ্ছাতেই করছি। রোপা আমনের চারার ন্যায় বীজতলায় পাটবীজ থেকে আগে চারা তৈরী করেন সে। জমিতে পানি দিয়ে হালচাষ করে অত:পর বীজতলা থেকে পাটগাছের চারা তুলতে জমিতে রোপন করেন।

এভাবেতো খরচ অনেক হবে বা ফলন কি বেশী হবে এবিষয়ে তিনি বলেন, এভাবে পাটচাষ করলে খরচ অতিরিক্ত হচ্ছে কিন্ত জমিতে আগাছা কম হবে নিড়ানির জন্য শ্রমিক কম লাগবে ফলনো আমার মনে হয় ভাল হবে।

পরিক্ষামুলকভাবে এবছর প্রায় ৪ বিঘা জমিতে প্রায় দশ হাজার টাকা খরচ করে দেশী জাতের পাটচাষ করছেন। ফলাফল ভালো হলে পরের বছর আরো জমিতে এভাবে পাটচাষ করবেন বলেও জানিয়েছেন ওই কৃষক। এব্যাপারে কৃষি অফিসের সহযোগিতা আশা করেন আঃ খালেক।

পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফর রহমান বলেন,যে কোন ফসলের বীজ বোপন করলে বীজ কোথাও কম আবার কোথাও বেশী পরে। পক্ষান্তরে নির্দিষ্ট দুরত্বে বীজ রোপন করলে এবং সঠিক পরির্চচা করলে ফলন ভালো হয়। পাটচাষের ক্ষেত্রেও এমন বলে জানান এই কৃষি কর্মকর্তা। উপজেলায় এবছর প্রায় ১৫ হাজার হেঃ জমিতে পাটচাষ করছেন কৃষকরা।

Development by: webnewsdesign.com