পর্যটকদের বিশাল সুখবর দিল পাকিস্তান

বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ | ১:০৩ অপরাহ্ণ

পর্যটকদের বিশাল সুখবর দিল পাকিস্তান
পর্যটকদের বিশাল সুখবর দিল পাকিস্তান
apps

পাকিস্তান বিশ্বব্যাপী পর্যটক ও বিনিয়োগ আকর্ষণে নিজেদের ভিসা নীতিতে এনেছে বড় পরিবর্তন । গতকাল বুধবার ফেডারেল মন্ত্রিসভার বৈঠকে ১২৬টি দেশের ভিসা ফি মওকুফ করার সিদ্ধান্ত দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ব্যবসায়ী, বিনিয়োগকারী নিয়েছেন। পাকিস্তানে যাকে বলা হচ্ছে ‘কোয়ান্টাম জাম্প’ হিসেবে।

ভিসা নীতি শিথিল করে অনলাইনে ভিসা আবেদন পদ্ধতি প্রয়োগের অনুমোদন দিয়েছে পাকিস্তান। যার ফলে ১২৬টি দেশের নাগরিকরা এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবসা ও পর্যটন ভিসা পাবেন। আর এর জন্য কোনো ফি প্রদান করতে হবে না তাদের। অর্থাৎ পাকিস্তানে যাওয়ার একদিন আগেও ভিসা পাবে ১২৬টি দেশের নাগরিকরা।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ভিসা ফি মওকুফ করা ও ভিসা প্রক্রিয়া সহজ করায় দেশে বিনিয়োগ ও পর্যটক আকর্ষণ হবে। যার মাধ্যমে বৈদেশিক মুদ্রার আয় বাড়বে দেশটিতে। ইলেকট্রনিক ভ্রমণ অনুমোদন ফর্মের মাধ্যমে দর্শনার্থীরা ২৪ ঘণ্টার মধ্যে ভিসা পাবেন না, তবে ই-গেটগুলির সুবিধা পাবেন, যা গোয়াদর বন্দর এবং পাকিস্তানের নয়টি বিমানবন্দরে প্রতিষ্ঠিত হবে। প্রাথমিকভাবে, ইসলামাবাদ, লাহোর এবং করাচি বিমানবন্দরে ই-গেট স্থাপন করা হবে।

শুধু তাই নয়; তৃতীয় দেশের পাসপোর্টধারী শিখ যাত্রীদের (তীর্থযাত্রীদের) ভ্রমণ সুবিধার জন্যও বিশেষ ব্যবস্থা রেখেছে পাকিস্তান। দেশটির মন্ত্রিসভা ভিসা-অন-অ্যারাইভাল সুবিধার জন্য একটি পৃথক উপ-বিভাগ অনুমোদন করেছে। এর বাইরে অনলাইন ভিসা ব্যবস্থা তদারকি করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি ড্যাশবোর্ড চালু করা হবে।

Development by: webnewsdesign.com