পরিবেশের ভারসাম্য রক্ষায় সবাইকে গাছ লাগাতে হবে : প্রধানমন্ত্রী

সোমবার, ০৫ জুন ২০২৩ | ১:২৭ অপরাহ্ণ

পরিবেশের ভারসাম্য রক্ষায় সবাইকে গাছ লাগাতে হবে : প্রধানমন্ত্রী
পরিবেশের ভারসাম্য রক্ষায় সবাইকে গাছ লাগাতে হবে : প্রধানমন্ত্রী
apps

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের ভূমিকা অনস্বীকার্য। বৃক্ষ জীব বৈচিত্র্য সমৃদ্ধ টেকসই পরিবেশ সংরক্ষণ করে। কার্বন আধার, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে। পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি ও আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানুষের মৌলিক চাহিদা পূরণ করে। তাই প্রত্যেককে গাছ লাগাতে হবে।

সোমবার (৫ জুন) ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা, ২০২৩’ উপলক্ষে রোববার এক বাণীতে তিনি এসব কথা বলেন। শেখ হাসিনা বলেন, জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার এ বছরের প্রতিপাদ্য ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ খুবই যৌক্তিক, সময়োপযোগী হয়েছে।

তিনি বলেন, দেশে টেকসই বন ব্যবস্থাপনার লক্ষ্যে সরকারি বনভূমিসহ প্রান্তিক ভূমিতে সামাজিক বনায়ন করা হচ্ছে, উপকূলীয় এলাকায় নতুন জেগে ওঠা চরভূমিতে উপকূলীয় বনায়ন কার্যক্রম পরিচালনা করছে সরকার। দেশের বনায়ন বাড়াতে সরকারি বনভূমিসহ প্রান্তিক ভূমিতে সামাজিক বনায়ন এবং উপকূলীয় বনায়ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। দেশব্যাপী বন সংরক্ষণ, উন্নয়ন ও সম্প্রসারণে কাজ করা হচ্ছে। ২০৩০ সাল নাগাদ দেশের বনায়ন ২৫ ভাগে উন্নীত করা যাবে।

তিনি আরো বলেন, বন উজাড়, অবক্ষয় রোধ, জীববৈচিত্র্য সংরক্ষণ, বায়ুমণ্ডল হতে কার্বন অপসারণ ও বন খাতের গ্রিন হাউস গ্যাস নিঃসরণ কমানোর জন্য ‘বাংলাদেশ ন্যাশনাল রেড পাস স্ট্রাটেজি’ কার্যক্রম হাতে নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, দেশকে সবুজে সবুজে আচ্ছাদিত করতে সারাদেশে বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ে তিন মাসব্যাপী বৃক্ষরোপন অভিযান পারচালনা করা হচ্ছে। বৃক্ষরোপণের গুরুত্ব তুলে ধরে দেশবাসীকে আরো বেশি বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আজীবন স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ গড়তে প্রত্যেকে অন্তত একটি করে বনজ, ফলদ ও ঔষধি গাছের চারা রোপণ করে তার যত্ন নিতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা নিরাপদ বাসযোগ্য আবাসভূমি গড়ে তুলতে প্রত্যেকেই গাছ লাগাতে হবে।

তিনি ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা, ২০২৩’ এর সর্বাঙ্গীন সাফল্য কামনা করেন। এ বছর যারা ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন, ২০২২’, ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার, ২০২১’ এবং যে সকল উপকারভোগী সামাজিক বনায়নের লভ্যাংশ পেয়েছেন তাদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

Development by: webnewsdesign.com