পম্পেওসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা

বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১ | ৪:০৮ অপরাহ্ণ

পম্পেওসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা
apps

মার্কিন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ মঙ্গলবার এ নিষেধাজ্ঞার কথা জানান। ইরানের শীর্ষ সামরিক কমান্ডার কাসেম সোলায়মানি এবং শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহ হত্যাকাণ্ডে মার্কিন পৃষ্ঠপোষকতার দায়ে তাদের ওপরও নিষেধজ্ঞা আরোপ করা হয়। সন্ত্রাসবাদে মদদের অভিযোগে তাদের কালো তালিকাভুক্ত করেছে ইরান।

সম্প্রতি মার্কিন আগ্রাসনের বিরুদ্ধে পদক্ষেপ নিতে ইরানের পার্লামেন্টে নতুন একটি আইন পাস করা হয়, ওই আইনের আওতায় এ নিষেজ্ঞা আরোপ করে মধ্যপ্রাচ্যে এ দেশটি।

সাঈদ খাতিবজাদেহ বলেন, জাতিসংঘও আন্তর্জাতিক নীতির তোয়াক্কা না করে ইরানের বিরুদ্ধে অযথাচিত অর্থনীতিকসহ একর পর এক নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন।

ট্রাম্প ও পম্পেও ছাড়াও নিষেধাজ্ঞার আওতায় আছেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার, অর্থমন্ত্রী স্টিভেন এমনুচিন, সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার, জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বোলটন ও সিআইয়ের পরিচালক জিনা হাসপেল। ট্রাম্প প্রশাসন গত চার বছরে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে নাস্তানাবুদ করে রাখে ইরান। এবার ইরান পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্রের ওপর। সূত্র: আনাদোলু

Development by: webnewsdesign.com