‘পঁচা পেয়াজ দিয়ে দেশের অনেক ব্যবসায়ীকে পথে বসিয়েছে ভারত’

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ | ১০:৩৬ পূর্বাহ্ণ

‘পঁচা পেয়াজ দিয়ে দেশের অনেক ব্যবসায়ীকে পথে বসিয়েছে ভারত’
apps

পেঁয়াজ রফতানি নিয়ে ভারতের এমন হটকারী সিদ্ধান্তের কারণে দেশের অনেক ব্যবসায়ীর পথে বসার উপক্রম হয়েছে। পেঁয়াজ রফতানি বন্ধের নির্দেশ দিয়ে আবার চালু করার পর দেশে সেগুলো এনে আমদানিকৃত পেঁয়াজের ৬০ শতাংশই পঁচা পেয়েছে বলে দাবি ব্যবসায়ীদের। এই পেঁয়াজ আবার ফেরত পাঠাতেও পারছে না কিংবা বাজারে বিক্রয়ও করতে পারছে না তারা।

এদিকে রোববার যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারতের কোনো পেঁয়াজ দেশের অভ্যন্তরে আসেনি। সেখানেই পঁচে নষ্ট হচ্ছে ট্রাকের পর ট্রাক পেঁয়াজ। নানা নাটকীয়তায় গত সাতদিন ধরে এপথে বন্ধ রয়েছে পেঁয়াজ আমদানি।

পেঁয়াজ আমদানিকারক হামিদ এন্টারপ্রাইজের প্রতিনিধি সরোয়ার জনি বলেন, ‘ভারত বাণিজ্যিক চুক্তি লঙ্ঘন করে অনেক ব্যবসায়ীকে পথে বসালো। প্রতিবেশী বন্ধু দেশের কাছে এমন আচারণ আমরা আশা করিনি।’

বেনাপোল কাস্টমসের রাজস্ব কর্মকতা আকছির উদ্দীন মোল্লা বলেন, ‘ভারত থেকে পেঁয়াজের কোনো গেটপাশ না আসায় ট্রাক বেনাপোল বন্দরে ঢুকতে পারেনি। তবে ভারতীয় কাস্টমসে আটকে থাকা পেয়াঁজ দিলে তা দ্রুত খালাসের জন্য কাস্টমসের সকল প্রস্তুতি রয়েছে।’

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেবর ভারতকে ইলিশ দেওয়া হলে কিছুক্ষণ পর সংকট অযুহাত দেখিয়ে পূর্ব ঘোষণা ছাড়াই বেনাপোল বন্দরে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এতে গত সাতদিনে ভারত থেকে এক ট্রাক পেঁয়াজও আসেনি। তবে বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে সাড়ে ৩০০ মেট্রিক টন ইলিশ।

Development by: webnewsdesign.com