ন্যাটো ট্যাংক কিংবা ধ্বংস করতে পারলে নগদ অর্থ পুরস্কার ঘোষণা রাশিয়ার

বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩ | ২:৪৪ অপরাহ্ণ

ন্যাটো ট্যাংক কিংবা ধ্বংস করতে পারলে নগদ অর্থ পুরস্কার ঘোষণা রাশিয়ার
ন্যাটো ট্যাংক কিংবা ধ্বংস করতে পারলে নগদ অর্থ পুরস্কার ঘোষণা রাশিয়ার
apps

রাশিয়ার সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ইউক্রেনে পশ্চিমা দেশগুলো যেসব দেশ ট্যাংক পাঠাচ্ছে, সেসব ট্যাংক আটক কিংবা ধ্বংস করতে পারলে নগদ অর্থ পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়ার কয়েকজন ব্যবসায়ী এবং সরকারি কর্মকর্তা।

অর্থ পুরস্কারের এই ঘোষণাকে সমর্থন করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেন, যদিও এখন পর্যন্ত লেপার্ড-টু এবং এম ওয়ান-আব্রামস ট্যাংক ইউক্রেনের কাছে সরবরাহ করা হয়নি তারপরেও সে সমস্ত ট্যাংক ধ্বংস করার জন্য পুরস্কারের এই ঘোষণার মধ্য দিয়ে রাশিয়ার জনগণের ঐক্য এবং তাদের দৃঢ়চেতা মনোভাব ফুটে উঠেছে। এই ঘোষণা এবং ঐক্য রাশিয়াকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

পেসকভ বলেন, দেশের ব্যবসায়ী এবং সরকারি কর্মকর্তারা যে পুরস্কার ঘোষণা করেছেন তাতে অবধারিতভাবে জনগণের ইচ্ছাশক্তি জাগ্রত হবে।
গত সপ্তাহে জার্মানি সরকার ইউক্রেনকে ১৪টি লেপার্ড-টু ট্যাংক সরবরাহ করার ঘোষণা দেয়। এর পরপরই মার্কিন সরকার ৩১টি আব্রামস ট্যাংক দেয়ার কথা ঘোষণা করে। জার্মানি এবং আমেরিকার এই ঘোষণার প্রেক্ষাপটে ইউরোপীয় দেশগুলোর জন্য ইউক্রেনকে ট্যাংক সরবরাহ করার পথ খুলে দেন। ইউরোপের বিভিন্ন দেশ ইউক্রেনকে ১১২টি ট্যাংক সরবরাহ করার ঘোষণা দিয়েছেন।

এরপর রাশিয়ার পূর্বাঞ্চলীয় জাবাইকলস্কি অঞ্চলের গভর্নর আলেকজান্ডার ওসিপভ একটি আদেশে সই করে ঘোষণা দেন যে, যেসব স্থানীয় সেনা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছেন তারা যদি জার্মান অথবা আমেরিকার ট্যাংক ধ্বংস কিংবা আটক করতে পারেন তাহলে তারা নগদ অর্থ পুরস্কার পাবেন।

বলা হয়েছে, যারা লেপার্ড ট্যাংক কবজা করতে পারবেন তাদেরকে ৪২ হাজার ৯০৯ ডলার এবং ধ্বংস করতে পারলে ১৪ হাজার ৩০৩ ডলার পুরস্কার দেওয়া হবে। যারা এইসব ট্যাংক দখল করার কাজে সহযোগিতা করবেন তারা পাবেন ৭ হাজার ১৫০ ডলার আর যেসব ব্যক্তি জার্মান ট্যাংক ধ্বংস করার কাজে সাহায্য করবেন তাদেরকে ২,২৪০ ডলার পুরস্কার দেওয়া হবে। গভর্নরের আদেশে উল্লেখ করা হয়, এই সমস্ত পুরস্কারের অর্থ যোগানোর জন্য এরইমধ্যে ১০ জন ব্যক্তি তালিকাভুক্ত হয়েছেন।

একইভাবে আমেরিকার এমওয়ান-আব্রামস ট্যাংক আটক করতে পারলে ২১ হাজার ৪৫০ ডলার এবং ধ্বংস করতে পারলে ৭,১৫০ ডলার পুরস্কার দেওয়া হবে। একইভাবে রাশিয়ার একটি কেমিক্যাল ফার্ম জার্মানি ও মার্কিন ট্যাংক আটক কিংবা ধ্বংসের জন্য বড় অংকের অর্থ পুরস্কার ঘোষণা করেছে। সূত্র: রয়টার্স

Development by: webnewsdesign.com