নেদারল্যান্ড ৫৫০ শিশুর জন্মদাতাকে থামতে বলল আদালত!

শনিবার, ২৯ এপ্রিল ২০২৩ | ৪:৩৯ অপরাহ্ণ

নেদারল্যান্ড ৫৫০ শিশুর জন্মদাতাকে থামতে বলল আদালত!
নেদারল্যান্ড ৫৫০ শিশুর জন্মদাতাকে থামতে বলল আদালত!
apps

নিঃসন্তান দম্পতিদের মুখে হাসি ফোটাতে তিনি শুক্রাণু দান করতেন। তবে লাগামছাড়া শুক্রাণু দানের জন্য ৫৫০ জনেরও বেশি শিশুর জন্মদাতা তিনি। এই অভিযোগ প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। এবার ৪১ বছর বয়সি ওই যুবককে তার শুক্রাণু দান করতে বারণ করল আদালত।

ঘটনাটি ঘটেছে নেদারল্যান্ডসে। ওই যুবকের নাম জেকব মেইজার। অভিযোগ উঠেছে, শুক্রাণু দান করে ৫৫০ জনেরও বেশি শিশুর জন্ম দিয়েছেন ওই যুবক। তবে শুক্রবার আদালত নির্দেশ দিয়েছে যে, অবিলম্বে ওই যুবককে তার শুক্রাণু দান করা থেকে বিরত থাকতে হবে।

বিবিসি জানিয়েছে, এই নির্দেশ অমান্য করলে তাকে জরিমানা দিতে হবে ৯০ লক্ষেরও বেশি টাকা। সম্প্রতি একটি সংস্থা এবং এক শিশুর মা আদালতের দ্বারস্থ হন। তারা অভিযোগ জানান যে, ওই যুবক অতীতে কত সংখ্যক শিশুর জন্ম দিয়েছেন, সে ব্যাপারে তাদের অন্ধকারে রেখেই শুক্রাণু দান করেছেন জেকব। তাদের সন্তানদের সৎভাই বা বোনের সংখ্যা শতাধিক। ফলে এখন তাদের সন্তানরা বিড়ম্বনায় পড়েছে।

নেদারল্যান্ডসের নিয়ম অনুযায়ী, ১২ জনের বেশি মহিলাকে শুক্রাণু দান করা যায় না। পাশাপাশি শুক্রাণু দান করে ২৫ জনের বেশি শিশুর জন্ম দেওয়া যায় না। জেকব কমপক্ষে ১৩টি ক্লিনিকে শুক্রাণু দান করেছেন। সেগুলির মধ্যে ১১টিই নেদারল্যান্ডসের।

Development by: webnewsdesign.com